আমের প্রতীকে ভোট টানতে আম বিক্রি প্রার্থীর!

55

চেন্নাই: প্রবাদ আছে না? ‘ভোটের আমি, ভোটের তুমি, ভোট দিয়ে যায় চেনা।’ সেকথাই যেন এবার সত্যি হতে চলেছে। বঙ্গে প্রথম দফার ভোট শুরু হলেও ৬ এপ্রিল শুরু হতে চলেছে তামিলনাডুর বিধানসভা নির্বাচন। আর তার আগে সে রাজ্যে ভোটপ্রচার এক্কেবারে তুঙ্গে। রোড শো, জনসভা থেকে জনসাধারণের সঙ্গে আলাপচারিতা সব কিছু নিয়ে জমে উঠেছে ভোট চিত্র। এরই মধ্যে নজর কাড়লেন এক প্রার্থী। ভোট চাইতে রীতিমতো বাজারে দাঁড়িয়ে আম বিক্রি করতে দেখা গেল তাঁকে।

কিন্তু কেন আচমকা আম বিক্রি করলেন তিনি? আসলে তাঁর দলের প্রতীকই যে আম। নিজেদের প্রতীককে সকলের কাছে পৌঁছে দিতেই এই অদ্ভুত পন্থা বেছে নিয়েছেন প্রার্থী। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী কাসালি জানিয়েছেন, ‘আমি এখানে দাঁড়িয়ে আম বিক্রি করছি। উনি (স্টালিন) তো জীবনের এই সংগ্রামের কথা জানেন না। সামাজিক সমস্যা সম্পর্কে ওঁর কোনও জ্ঞানই নেই। আমি নিশ্চিত আমিই জিতব। মানুষ আর তাঁর কাছে বোকা হবেন না। এখনও পর্যন্ত উনি একবারও এখানে পা-ই রাখেননি।’

- Advertisement -

২৪০ আসনের তামিলনাডু বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে এক দফায়। তার আগেই চিপক বিধানসভা কেন্দ্রে ট্রিপলিকেন বাজারে দেখা গেল আভা কাসালি নামের ওই প্রার্থীকে। ডিএমকে প্রধান এমকে স্টালিনের ছেলে উদয়ানিধি স্টালিনের বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছেন তিনি। পাট্টালি মাক্কাল কাটচি বা পিএমকে-র এই প্রতিনিধিকে দেখা গিয়েছে প্রচারে বেরিয়ে এমনই অভিনব কাণ্ড ঘটাতে। ভোটে জিতলে ওয়াশিং মেশিন দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন প্রার্থী, তাই এই আম-প্রার্থীকে দেখে তাজ্জব হওয়ার বোধহয় কিছু নেই। কারণ, ভোট যে বড় বালাই!