ফের ভুটানে অবৈধ সিগারেট পাচার রুখল পুলিশ

428

সমীর দাস, জয়গাঁ: লকডাউনে ভারত থেকে ভুটানে অবৈধ পাচারের কাজ চালাতে গিয়ে ফের পুলিশের বাধার মুখে পড়তে হল অবৈধ পাচারকারীদের। মঙ্গলবার বিকেলে গোপন সূত্রে খবর পেয়ে ভুটানে পাচারের আগেই জয়গাঁ থানার পুলিশ বাজেয়াপ্ত করে প্রচুর পরিমানে সিগারেট ও খৈনির প‍্যাকেট।

দুষ্কৃতীরা একটি ম্যাট্রেস বোঝাই ট্রাকে গোপনে সিগারেট ও তামাকজাত দ্রব‍্য লুকিয়ে পাচারের তালে ছিল। ট্রাক তল্লাশির সময় একটি ম‍্যাট্রেসের ভেতরে লুকিয়ে রাখা অবৈধ সিগারেট ও তামাক উদ্ধার করে জয়গাঁ পুলিশ। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, লকডাউন চলতে থাকায় ভারত থেকে অত‍্যবশ্যকীয় পণ্য ছাড়া অন‍্য কোনও পণ্য ভুটানে নিয়ে যেতে হলে প্রশাসনের আগাম অনুমতি প্রয়োজন।

- Advertisement -

তবে ভুটানে অবৈধ পাচারে যুক্ত চোরাকারবারিরা অনুমতি ছাড়াই ভুটানে সিগারেট ও খৈনি পাঠান হচ্ছিল বলে জানায় জয়গাঁ থানার পুলিশ। ঘটনায় ট্রাকচালককে গ্ৰেপ্তার করে পুলিশ। কয়েকদিন আগেই এই ধরনের সিগারেট পাচার রুখে দেয় পুলিশ। প্রায় ১০ লক্ষ টাকার অবৈধ সিগারেট উদ্ধার করে পুলিশ।

এদিন ভারতে তৈরি বিভিন্ন নামি ব্র‍্যান্ডের প্রায় ১১ হাজার ৫০০ প‍্যাকেট সিগারেট ও প্রায় ১৩ প‍্যাকেট খৈনি বাজেয়াপ্ত করে পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাজেয়াপ্ত করা সিগারেট ও তামাকের বাজারমূল‍্য প্রায় ১৫ লক্ষ টাকা। জয়গাঁ থানার ওসি দীপঙ্কর সাহা বলেন, ধৃত ট্রাকচালককে বুধবার আলিপুরদুয়ার মহকুমা আদালতে তোলা হবে।

জয়গাঁর এসডিপিও এলটি ভুটিয়া বলেন, সিগারেট ও খৈনির কোনও বৈধ কাগজ দেখাতে পারেননি ট্রাকচালক। ম‍্যাট্রেস পাঠানোর অনুমতি নিয়ে তার আড়ালে সিগারেট পাচারের চেষ্টা করা হচ্ছিল বলে পুলিশ জানতে পেরেছে। তবে এই পাচারচক্রটিকে ধরতে ধৃত ট্রাকচালককে জেরা করা হচ্ছে। উল্লেখ্য, লকডাউন শুরু হতেই ভারত থেকে এই ধরনের চোরা চালান হচ্ছে বলে অভিযোগ।

সিগারেট ছাড়াও এর আগে একই ভাবে মোবাইল ফোন সহ বেশ কিছু সামগ্ৰীর অবৈধ পাচার আটকে দেয় পুলিশ। আবার ভুটান থেকে খালি গাড়িতে অবৈধ মদ ভারতে বাজেয়াপ্ত করে জয়গাঁ থানার পুলিশ। জয়গাঁর এসডিপিও বলেন, পুলিশের তরফে এই ধরনের অভিযান জারি রাখা হবে।