দুর্ঘটনা রুখতে বীরপাড়ায় প্রচার পুলিশের

282

বীরপাড়া: আলিপুরদুয়ার জেলার বীরপাড়া সহ সন্নিহিত এলাকায় বেপরোয়া বাইক আরোহীরা অনেকের কাছেই আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। বেপরোয়া ও হেলমেটবিহীন বাইক আরোহীদের সামলাতে হিমশিম খাচ্ছেন পুলিশকর্মীরাও। লাগাতার জরিমানা করেও বাগে আনা যাচ্ছে না অনেক বাইক আরোহীকেই। তাই, জরিমানা ও সচেতনতামূলক প্রচারাভিযান পাশাপাশি চালিয়ে যাচ্ছে বীরপাড়া থানার পুলিশ। সোমবার থেকে বীরপাড়া থানা এলাকায় মাইকিং করে মোটরবাইক আরোহীদের সাবধান করে দিচ্ছে পুলিশ।

বীরপাড়া থানা সূত্রের খবর, জেলা পুলিশের উদ্যোগে ওই প্রচারাভিযান চালানো হচ্ছে। মাদারিহাট বীরপাড়া ব্লকে এশিয়ান হাইওয়ের ওপর পথ দুর্ঘটনায় গত তিন বছরে ৩০ জন বাইক আরোহী প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে কমপক্ষে ১৫ জন মারা গিয়েছেন বীরপাড়া থানা এলাকায়। আবার বীরপাড়া লঙ্কাপাড়া রোডেও মাঝে মাঝেই পথ দুর্ঘটনায় মৃত্যু হচ্ছে বাইক আরোহীদের। ৯ নভেম্বর রাতেও বীরপাড়া লঙ্কাপাড়া রোডের রামঝোরায় বাইক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দুই যুবকের।

- Advertisement -

এদিকে পথ দুর্ঘটনায় মৃত বাইক আরোহীদের বেশিরভাগই হেলমেটবিহীন অবস্থায় দুর্ঘটনার শিকার হয়ে মারা যাচ্ছেন বলে দেখা যাচ্ছে। বীরপাড়ার ট্রাফিক ওসি সিজান মোচারি বলেন, লাগাতার প্রচারাভিযান চালানো হচ্ছে। তা সত্ত্বেও যে বাইক আরোহীরা হেলমেট ব্যবহার করছেন না, তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব‍্যবস্থা নেওয়া হচ্ছে। রাস্তায় গাড়ি দাঁড় করিয়ে রাখা হলে এক হাজার একশো টাকা করে জরিমানা করা হচ্ছে। বীরপাড়ার বাসিন্দা সৌম্যদীপ নাহা বলেন, পুলিশের সচেতনতামূলক প্রচারাভিযানের পরও যারা সচেতন হচ্ছেন না, তাদের বিরুদ্ধে আইনানুগ ব‍্যবস্থাই নেওয়া উচিত। তা না হলে দুর্ঘটনায় মৃত্যুমিছিল রোখা সম্ভব নয়।