গোলাপ, চকোলেট দিয়ে চালকদের সতর্ক করল পুলিশ

449

হাসিমারা: এশিয়ান হাইওয়ে থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সড়কে লাগাতার দুর্ঘটনা বাড়তে থাকায় উদ্বেগ বাড়ছে পুলিশ মহলে। গত কয়েকদিনে একাধিক দুঘর্টনায় মৃত্যু হয়েছে কয়েকজনের। এই পরিস্থিতিতে গাড়ি, বাইক চালকদের সচেতন করার পথকেই বেছে নিয়েছে হাসিমারা ট্রাফিক পুলিশ। ১৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচি। ১ মাস ধরে ওই চলবে ওই কর্মসূচি বলে জানিয়েছেন হাসিমারার ট্রাফিক ওসি বিজয় দে।

এদিন তিনি বলেন, ‘প্রতিদিন নতুন ভাবে চালকদের সচেতন করা হচ্ছে। শুক্রবার এশিয়ান হাইওয়ের ১০ নম্বর এলাকা ও হাসিমারা-কালচিনি রাজ্য সড়কের মধু ফরেস্ট এলাকায় হেলমেটবিহীন বাইক ও স্কুটার চালকদের গোলাপ ফুল ও চকোলেট দিয়ে চালকদের হেলমেট ব্যবহার করার পরামর্শ দেন তিনি।’

- Advertisement -

ট্রাফিক ওসি বলেন, ‘আমরা সারা বছর ধরেই চালকদের সতর্ক করে থাকি। আমাদের আশা সতর্ক থাকলে আগামী দিনে দুর্ঘটনা কম হবে। এছাড়াও তিনি বলেন, সম্প্রতি ভোর রাতে গরম চা দিয়ে ট্রাক চালকদের আমরা দ্রুতগতিতে গাড়ি চালানোর জন্য না বলছি। চা খেলে ভোরের ঘুম ভাব কেটে যায় বলেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি শীত বেড়েছে। ভোরের দিকে সড়ক কুয়াশাচ্ছন্ন হয়ে পড়ে।’ তাই চালকদের চা পান করানোর মাধ্যমে সচেতন করার প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাফিক ওসি। এছাড়াও ব্যানার নিয়ে বিভিন্ন এলাকায় সচেতনতামূলক র‌্যালির মাধ্যমে প্রচার চালানো হচ্ছে।