সাত বছর পর সেমিফাইনালে চেলসি

সেভিল : আপাত নিরীহ ম্যাচ। প্রাপ্তি বলতে ম্যাচের সংযুক্তি সময়ে মেহদি তারেমির বিশ্বমানের বাইসাইকেল কিকে গোল। যে গোলের পর তারেমি ও তাঁর দল পোর্তোর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠতে না পারাটা সত্যি হতাশাজনক। তবে দিনের শেষে টমাস টুচেল বিতর্ক চেলসি-পোর্তোর আপাত নিরীহ ম্যাচে যোগ করল অন্য মাত্রা।

ম্যাচের শেষ বাঁশি বাজার পর প্রতিপক্ষ কোচের সঙ্গে হাত মেলাতে গিয়েছিলেন পোর্তো কোচ সার্জিও কনসেইকাও। সৌজন্য দেখানো দূরঅস্ত, কনসিকাওয়ের সঙ্গে তর্ক জুড়ে বসেন চেলসির জার্মান কোচ। এমনকি তাঁকে গালাগালও দেন বলে অভিযোগ। গোটা ঘটনাই ঘটে দুদলের ফুটবলারদের সামনে। টুচেলের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন পোর্তো অধিনায়ক পেপেও। যার রেশ গড়ায় দুদলের ফুটবলারদের মধ্যে। সাংবাদিক সম্মেলনে এসে সেই বিতর্ক উসকে দিলেন পোর্তো কোচ। কনসিকাও বলেন, প্রতিপক্ষ দলের কোচ আমায় অপমান করেছেন। আমার ইংরেজিতে সড়গড় নই। তবে আমায় যে গালাগাল করা হয়েছে, সেটা বুঝতে সমস্যা হয়নি। কেন তাঁকে এইভাবে অসম্মান করা হল? উত্তর অজানা পোর্তো কোচের কাছে। অপমানিত কনসিকাও পুরো বিষয়টি জানিয়েছেন ম্যাচের চতুর্থ রেফারির কাছে। আশা, বিচার মিলবে।

- Advertisement -

গোটা ব্যাপার এড়িয়ে যাননি টুচেলও। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, ম্যাচের কয়েকটি ঘটনা নিয়ে বিপক্ষ কোচের সঙ্গে তর্ক হচ্ছিল। হঠাত্ খেয়াল করলাম, প্রতিপক্ষের ফুটবলাররা ঘিরে ধরেছে। অবশ্য তাতে কোনও ক্ষতি হয়নি।

এই বিতর্কে ঢামাচাপা পড়ে গেল তারেমির বিশ্বমানের গোল আর সাত বছর চেলসির চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে ওঠার কৃতিত্ব। কোয়ার্টার ফাইনালে পোর্তোর ঘরের মাঠে ২-০ গোলে জিতেছিল ব্লুজ ব্রিগেড। মঙ্গলবার রাতে সেভিয়ার হোম গ্রাউন্ডে ফিরতি লেগে তাই ০-১ হারলেও শেষ চারে জায়গা পাকা করতে সমস্যা হল না কাই হাভার্টজ, বেন চিলওয়েলদের। দুই লেগ মিলিয়ে চেলসি জিতল ২-১ ব্যবধানে।