কয়েক দিনের মধ্যে ভারতে আসছে করোনা ভ্যাকসিন, ইঙ্গিত কেন্দ্রের

182

নয়াদিল্লি: বর্ষবরণের আগে সুখবর। কয়েকদিনের মধ্যে আসছে করোনাভ্যাকসিন। ইতিমধ্যে ব্রিটেন সদ্য কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। বিষয়টিকে একটি ‘বড় পদক্ষেপ’ বলে উল্লেখ করে বুধবার দিল্লির এইমস ডিরেক্টর ডাঃ রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, কয়েক দিনের মধ্যে ভারতে আসছে কোভিড-১৯ ভ্যাকসিন।

আশা করা হচ্ছে নতুন বছরে কিছুদিন পর থেকে কোটি কোটি ডোজ সরবরাহ করা যাবে। ব্রিটিশ মন্ত্রী মাইকেল গভের মতে, ভ্যাকসিনের অনুমোদন দেশের কঠোর লকডাউনকে কিছুটা স্বস্তি দিতে পারে।

- Advertisement -

এদিকে সংবাদ সংস্থা এএনআই’কে ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, “অ্যাস্ট্রাজেনেকা যে ব্রিটেনে ভ্যাকসিনের জন্য অনুমোদন পেয়েছে, এটা খুবই ভালো খবর। ভারতের সিরাম ইনস্টিটিউট-ও একই ভ্যাকসিন বানানোর কাজ করছে। এটা শুধু ভারতের জন্য না, সারা বিশ্বের কাছে অনেক বড় তিনি আরও বলেন, “এই ভ্যাকসিনটি দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেডে সংরক্ষণ করা যায়। সুতরাং এটি সংরক্ষণ এবং পরিবহন করা সহজ হবে। ভারত নিকট ভবিষ্যতেই দেশের একটি বড় অংশের জন্য কোভিড-১৯ ভ্যাকসিন চালু করবে।”

বুধবার ব্রিটেনে অনুমোদন পায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন কোভিশিল্ড। ব্রিটিশ ওষুধ ও স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ-র প্রস্তাব অনুযায়ী, বরিস জনসনের নেতৃত্বাধীন সরকার এই কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে।