পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে নয়া নিয়ম চালু, না মানলে জরিমানা

807

অনলাইন ডেস্ক: পোস্ট অফিসে টাকা জমার রাখার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার থেকে এই নিয়ম চালু হয়েছে। ব্যাংকের মত এবার পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে বাধ্যতামূলক মিনিমাম ব্যালেন্সের নিয়ম চালু করা হয়েছে। মিনিমাম ব্যালেন্সের পরিমাণও আগের চেয়ে অনেকটাই বাড়ানো হয়েছে। পাশাপাশি মিনিমাম ব্যালেন্স না গ্রাহকদের এবার থেকে গুণতে হবে জরিমানা।

ডাক বিভাগের তরফে প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ৫০০ টাকা জমা রাখতে হবে। এতদিন যা ৫০ টাকা ছিল। বর্তমানে পোস্ট অফিস চার শতাংশ হারে সুদ দেয়। সেভিংস অ্যাকাউন্ট খুলতে লাগে ৫০০ টাকা। নয়া নিয়ম অনুযায়ী, ওই ৫০০ টাকা সবসময় অ্যাকাউন্টে রাখতে হবে। এবার থেকে ১০ টাকার কম ডিপোজিট করা যাবে না এবং ৫০ টাকার কম তোলা যাবে না।

- Advertisement -

ডিপার্টমেন্ট অফ পোস্টের তরফ থেকে জানানো হয়েছে, গচ্ছিত আমানত ৫০০-র নীচে নেমে গেলে গুণতে হবে জরিমানা। ১০ তারিখ থেকে ৩০ তারিখের মধ্যে সবচেয়ে কম ব্যালেন্সের ওপর সুদের হিসেব করা হবে। এই সময়পর্বে ব্যালেন্স ৫০০-র কম হয়ে গেলে কোনও সুদ মিলবে না। তিন বছর ধরে লেনদেন না করলে অ্যাকাউন্ট ইনঅ্যাকটিভ হয়ে যাবে। ফের তা চালু করার জন্য কেওয়াইসি ও পাসবুক আপডেট করাতে হবে।

অর্থবর্ষের শেষে মিনিমাম ব্যালেন্স ৫০০ টাকার কম থাকলে অ্যাকাউন্ট থেকে ১০০ টাকা মেনটেন্যান্স ফি বাবদ কেটে নেওয়া হবে। ১১ ডিসেম্বর থেকে এই নতুন নিয়ম চালু হয়েছে। কোনও অ্যাকাউন্টে দীর্ঘদিন ব্যালেন্স না থাকলে সেটি বন্ধ করা হতে পারে। এতদিন পর্যন্ত ন্যূনতম মেনটেন্যান্স চার্জ খুব কম হওয়ায় সমাজের দরিদ্র অংশের মধ্যে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট বিশেষভাবে জনপ্রিয়তা পেয়েছিল। নয়া নিয়মে গ্রামাঞ্চলের ও প্রবীণ গ্রাহকরা সবথেকে বেশি সমস্যার মধ্যে পড়বেন বলে মনে করা হচ্ছে।