বাড়ি বাড়ি পোস্টাল ব্যালটে ভোট সংগ্রহ শুরু হলদিবাড়িতে

77

হলদিবাড়ি: বয়স্ক ভোটার ও বিশেষভাবে সক্ষমদের ভোটদান সুনিশ্চিত করতে বাড়ি বাড়ি গিয়ে পোস্টাল ব্যালটে ভোট সংগ্রহের কাজ শুরু করেছেন নির্বাচন কমিশনের কর্মীরা। ৮০ বছর ঊর্ধ্বের বৃদ্ধ, বৃদ্ধা ও বিশেষভাবে সক্ষমদের বাড়িতে অস্থায়ী ভোটকেন্দ্র তৈরি করে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। ভোটের নির্ধারিত দিনের অনেক আগে বাড়িতে বসে নিজের ভোট নিজে দিতে পেরে খুশি তাঁরা।

নির্বাচন কমিশন সূত্রে খবর, হলদিবাড়ি ব্লকের মোট ১৪৫ জন বয়স্ক ভোটার ও বিশেষভাবে সক্ষম ভোটার রয়েছেন। তার মধ্যে বিশেষভাবে সক্ষম ভোটার রয়েছেন ৩৫ জন এবং ৮০ বছর ঊর্ধ্বের বৃদ্ধ ও বৃদ্ধা রয়েছেন ১১০ জন। করোনা পরিস্থিতিতে ভোট-প্রক্রিয়া থেকে দূরে না থেকে ভোট বাক্সে তাঁরা যাতে নিজেদের অধিকার প্রয়োগ করে পারেন সেই লক্ষ্যেই এই উদ্যোগ বলে কমিশন সূত্রে খবর। গত শুক্রবার থেকে শুরু হয়ে শেষ হবে আগামী ৬ এপ্রিল। যদিও ৪ এপ্রিলের মধ্যেই ভোট গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা চলছে।

- Advertisement -

রাজনৈতিক দলগুলির প্রার্থীদের এজেন্ট ও কেন্দ্রীয় বাহিনীর সদস্যদের উপস্থিতিতে তাঁদের ভোট দেওয়ার জন্য ভোটকক্ষ তৈরি করে সেখানে সব রকম গোপনীয়তা বজায় রেখেই ভোট নেওয়া হচ্ছে। ভোট দেওয়ার পরে সেই ব্যালট খামে ভরে সিল করে কমিশনের কর্মীদের হাতে তুলে দিচ্ছেন ভোটাররাই। সেই সিল করা সব খাম পৌঁছে যাচ্ছে সুরক্ষিত স্থানে। ব্লকের বিশেষভাবে সক্ষম নিতাই মণ্ডল বলেন, বুথে ভোট দেওয়ার ঝুঁকি ছাড়াই নির্ধারিত দিনের আগেই ভোট দেওয়ার ব্যবস্থা করায় খুব সুবিধে হয়েছে।’