আলু–পেঁয়াজের মূল্যবৃদ্ধি, বিপাকে বাংলা

2640

কলকাতা: গগনচুম্বী আলু-পেঁয়াজের দাম। দামের ঝাঁঝে চোখে জল ক্রেতাদের। এই মূল্যবৃদ্ধি বর্তমানে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে রাজ্যবাসীর কাছে। রান্নাঘরে টান পরেছে মধ্যবিত্তের।

কৃষিকর্তাদের অভিযোগ, আগে সরকারি নির্দেশনামা জারি করায় আলু-পেঁয়াজের দাম নিয়ন্ত্রনে ছিল। কিন্তু বর্তমানে কেন্দ্র নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর তালিকা থেকে আলু–পেঁয়াজকে বাদ দেওয়ার রাজ্য আলু-পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রন করতে পারছে না ফলে দাম বেড়ে চলেছে আলু–পেঁয়াজের।

- Advertisement -

যদিও কৃষি দপ্তরের হিসেব বলছে, রাজ্যে রোজ পেঁয়াজ লাগে ৫৫ থেকে ৬০ হাজার টন। রাজ্যে পেঁয়াজ সংরক্ষণের তেমন উপযুক্ত পরিকাঠামো না থাকায় পুরোটাই বাইরে থেকে আনতে হচ্ছে। ফলে দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রাজ্যে তার প্রভাব পড়েছে।

অন্যদিকে, আলুর দাম বৃদ্ধি পাওয়ায় কমছে মাথাপিছু আলুর কেনার পরিমাণ। সরকারি সূত্রে জানা গিয়েছে, এখনও রাজ্যের হিমঘরগুলিতে ১৫ লক্ষ মেট্রিক টন আলু রয়েছে। এবছর খুব বেশি হলে ১১–১২ লক্ষ মেট্রিক টন আলু লাগবে। সরকারের তরফ থেকে ৪২ হাজার টন আলু হিমঘরে রাখা হয়েছিল। উৎসবের মরসুমে দাম নিয়ন্ত্রণে রাখতে চতুর্থীর দিন থেকে তা বাজারে ছাড়তে শুরু করে রাজ্য। কিন্তু তার পরেও দাম কমেনি।