ঘরে বাইরে চাপ, টি পার্কে হামলায় অভিযুক্ত প্রসেনজিৎ রায়কে বহিস্কার করল তৃণমূল

97

শিলিগুড়ি: ঘরে বাইরে চাপের মুখে নিউ জলপাইগুড়িতে টি পার্কে হামলার ঘটনায় অভিযুক্ত আইএনটিটিইউসি নেতা প্রসেনজিৎ রায়কে দল থেকে বহিস্কার করল তৃণমূল। ।ঠিক হয়েছে নিউ জলপাইগুড়ি এলাকায় তৃণমূলের সাংগঠনিক কাজকর্ম দেখভাল করবে আট সদস্যের একটি কমিটি। এই কমিটির কাজকর্ম দেখার জন্য দলের তরফে দায়িত্ব দেওয়া হয়েছে জেলা সভাপতি রঞ্জন সরকার ও জেলা আইএনটিটিইউসির সভাপতি অরূপরতন ঘোষকে। রবিরার তৃণমূলের দলীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলন করে এই সিদ্ধান্তের কথা জানান, রঞ্জন সরকার ও রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন টি পার্কে হামলার যে ঘটনা ঘটেছে তা কখনই বাঞ্ছনীয় নয়। মুখ্যমন্ত্রীরও নজরে রয়েছে ঘটনাটি। দল এই ধরনের কাজকর্মকে কখনই অনুমোদন করবে না। এই ঘটনায় পুলিশ পুলিশের কাজ করছে বলে জানিয়ে গৌতমবাবু বলেন, ‘ইতিমধ্যেই সাতজন অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদেরও গ্রেপ্তার করা হবে।’

টি পার্কে স্থানীয় শ্রমিক নিয়োগের দাবিতে টি পার্কের কন্টেনার ডিপোতে  হামলা চালানোর অভিযোগ ওঠে আইএনটিটিইউসির দাপুটে নেতা প্রসেনজিৎ রায়ের বিরুদ্ধে। ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় টি পার্কের ভেতরে থাকা শুল্ক দপ্তরের ডেপুটি কমিশনারের অফিসও। গোটা ঘটনায় তোলপাড় পড়ে যায় শিল্প মহলে।ঘটনাচক্রে উত্তরবঙ্গ সফরে এসে মুখ্যমন্ত্রী তখন শিলিগুড়িতেই। বিষয়টি তাঁরও নজরে আসে। এরপরই নড়ে চড়ে বসে প্রশাসন। গ্রেপ্তার হতে পারেন আঁচ করে পালিয়ে যান প্রসেনজিৎ রায়।অভিযোগ, শুধু শ্রমিক নিয়োগ নয় তোলা আদায়ের জন্যও ব্যবসায়ীদের চাপ দিয়ে আসছিলেন ওই নেতা।সবদিক বিবেচনা করে শেষ পর্যন্ত প্রসেনজিৎ রায়কে বহিস্কারের সিদ্ধান্তই নিল তৃণমূল। যদিও এখনও ফেরারই রয়েছেন ওই নেতা। যদিও শাসকদলের নেতা হওয়ায় পুলিশ প্রসেনজিৎ রায়কে গ্রেপ্তার করছে না বলে অভিযোগ ওঠে।

- Advertisement -

অন্যদিকে টি পার্কে হামলার ঘটনায় ইতিমধ্যেই যথেষ্ট চাপে তৃণমূল।ভোটের ঠিক আগে এই হামলার ঘটনায় শিল্প মহলে যে বিরূপ বার্তা গিয়েছে তা মানছেন দলীয় নেতারা। তাই দলের মুখরক্ষায় তৃণমূলকে প্রসেনজিৎ রায়ের মতো নেতাকে বহিস্কারের পথে হাঁটতে হল। এবার প্রসেনজিতের গ্রেপ্তারি সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। প্রশাসনের শীর্ষ মহল থেকেও অভিযুক্ত প্রসেনজিৎ রায়ের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার বার্তা দেওয়া হয়েছে।