চালসায় ছট পুজোর প্রস্তুতি

268

চালসা: রাত পোহালেই ছট পুজো। মেটেলি ব্লকের সবচেয়ে বড়ো ছট ঘাট হল চালসার কুর্তি নদীর ছট ঘাট। প্রতি বছর কয়েক হাজার মানুষের সমাগম হয় এখানে। আর এই পুজোকে কেন্দ্র করে চলছে শেষ মুহূর্তের ঘাট প্রস্তুতির কাজ।

অন্যদিকে, এই ছট ঘাটকে কেন্দ্র করে ইতিমধ্যে চালসা-মঙ্গলবাড়ি-সাতখাইয়া ছট পুজো কমিটিও গঠন করা হয়েছে। পুজো কমিটির তরফে জেসিবি দিয়ে ঘাট তৈরি করা হয়েছে। নদী পারাপারের জন্য তৈরি করা হয়েছে দুটো অস্থায়ী সেতু। বাঁশ ও কাপড় দিয়ে বানানো হচ্ছে ছট ঘাট। এছাড়াও ঘাটে থাকবে আলোকসজ্জার ব্যবস্থা।

- Advertisement -

এদিন পুজো কমিটির সম্পাদক বাপি সাহা বলেন, ‘পুজোকে কেন্দ্র করে ঘাট তৈরির কাজ চলছে। তবে করোনার জন্য পুজো কমিটির তরফে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। মাস্কহীন ছট ব্রতী সহ দর্শনার্থীদের মাস্ক দেওয়া হবে। সামাজিক দূরুত্ব মানা হবে। থাকবে সানিটাইজারের ব্যবস্থা। পুজোয় মেটেলি থানার পুলিশ সহ মাটিয়ালি বাতাবাড়ি ২ নং গ্রাম পঞ্চায়েতের তরফে সহযোগিতা করা হবে। ঘাটে আলোকসজ্জার ব্যবস্থা করা হবে। এই ঘাটে বিভিন্ন সম্প্রদায়ের বহু মানুষ হাজির হয়। তাই বিশেষ নিরাপত্তার ব্যবস্থাও করা হবে।‘

চালসার কুর্তি নদীর ছট ঘাট ছাড়াও ব্লকের মেটেলি শ্মশান কালীবাড়ি, কলাবাড়ি বস্তি, উত্তর ধুপঝোরা ইনডং নদী, বাতাবাড়ি দীঘির পার, বড়োদীঘি চা বাগান এলাকায় জোর কদমে চলছে ছট পুজোর প্রস্তুতি।