মিলছে না ভাতা, পুজো থেকে সরে দাঁড়ানোর হুমকি পুরোহিতদের

152

মালদা: ইমাম মোয়াজ্জেম ভাতা যথাসময়ে মিললেও, মিলছে না পুরোহিত ভাতা। এই অভিযোগে সোচ্চার হয়েছে মালদা জেলা পুরোহিত সমাজ। বিশ্বকর্মা পুজোর আগে পুরোহিত ভাতা সচল না হলে দুর্গাপুজো থেকে সরে দাঁড়ানোর হুমকি দিয়েছে পুরোহিত সংগঠন বঙ্গীয় পুরোহিত সভা। এনিয়ে আন্দোলনে নামতে চলেছেন বলে জানিয়েছেন সংগঠনের সম্পাদক অভিজিৎ ভট্টাচার্য। সংগঠনের সদস্যদের এই সিদ্ধান্তের কথা মালদার জেলাশাসক এবং জেলার সমস্ত পুজো উদ্যোক্তাদের জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। পুরোহিতদের এই সিদ্ধান্তে প্রমাদ গুনছেন পুজো উদ্যোক্তা থেকে আমজনতা।

রাজু ভট্টাচার্য নামে এক পুরোহিত জানান, মালদা জেলায় সাত হাজারেরও বেশি পুরোহিত রয়েছেন। গত বছর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন পুরোহিতদের মাসে ১ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। জেলার সকল পুরোহিত ভাতার জন্য আবেদন জানিয়েছিলেন। কিন্তু দেখা গেল, মাত্র চারশো জনের ব্যাংক অ্যাকাউন্টে টাকা ঢুকল বাকিরা বঞ্চিত রয়ে গেলেন। যাঁরা টাকা পেলেন তাঁরা একবারই পেয়েছেন। দ্বিতীয়বার কোনও টাকা ঢুকেনি। আবেদনকারী সকল পুরোহিতকে ভাতা দিতে হবে বলে দাবি জানানো হয়েছিল। কিন্তু এখনও সেই দাবি মানা হয়নি। তাই এই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বকর্মা পুজোর আগেই প্রতি মাসে ভাতা চালু করতে হবে। নাহলে আসন্ন দুর্গাপুজোয় তাঁরা পুজোপাঠ থেকে বিরত থাকবেন বলে হুমকি দিয়েছেন।

- Advertisement -

এদিকে, জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদা জেলায় পুরোহিত ভাতার জন্য ১২০০ আবেদন জমা পড়েছিল। সেখান থেকে ৭৬৯ জনের নাম উঠেছে ভাতা প্রাপকদের তালিকায়। বাকিদের নথিপত্র খতিয়ে দেখা হচ্ছে।