একমাত্র চিকিৎসক অনুপস্থিত, সাঁকোয়াঝোরা স্বাস্থ্যকেন্দ্রে ব্যাহত চিকিৎসা পরিষেবা

জিষ্ণু চক্রবর্তী, গয়েরকাটা: এক সপ্তাহ ধরে ধূপগুড়ি ব্লকের সাঁকোয়াঝোরা-১ গ্রাম পঞ্চায়েতের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসকের দেখা মিলছে না। এক স্বাস্থ্য সেবিকার ভরসায় স্বাস্থ্যকেন্দ্র চলছে। লকডাউনের মাঝে বিভিন্ন রোগ নিয়ে দূর-দূরান্ত থেকে এসে সমস্যায় পড়তে হচ্ছে রোগীদের। গুরুত্বপূর্ণ এই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের বিভিন্ন অব্যবস্থার ছবি বার বার সাংবাদমাধ্যমের শিরোনামে উঠে এসেছে।

এই স্বাস্থ্যকেন্দ্রের ওপর দুটি গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষ নির্ভরশীল হলেও কেন বিকল্প চিকিৎসকের ব্যবস্থা করা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও ব্লক স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, এই স্বাস্থ্যকেন্দ্রের কর্তব্যরত চিকিৎসক ডাঃ দেবাশিষ দাস হোম কোয়ারান্টিনে রয়েছেন। তবে চিকিৎসকের অনুপস্থিতি সংক্রান্ত কোনও নোটিশ স্বাস্থ্যকেন্দ্রে ঝোলানো হয়নি।

- Advertisement -

উল্লেখ্য, স্থানীয় বাসিন্দারা বার বার এই স্বাস্থ্যকেন্দ্রটিকে ১০ শয্যার প্রাথমিক সুস্বাস্থ্যকেন্দ্রে রূপান্তরিত করার দাবি জানালেও জেলা স্বাস্থ্য দপ্তর এখনও সেই আবেদনকে গুরুত্ব দেয়নি। বর্তমানে এখানে এক চিকিৎসক এবং একটি মাত্র শয্যার মাধ্যমেই চিকিৎসা ব্যবস্থা চলছে। একাধিকবার এখানে চিকিৎসা পরিষেবার মান নিয়ে প্রশ্ন উঠেছে।

সরস্বতী ওঁরাও, বিবেক পডুসনরা জানান, বহু রোগী এই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে আসেন। প্রায় এক সপ্তাহ ধরে চিকিৎসক না আসায় তাঁদের সমস্যায় পড়তে হচ্ছে। রোগীদের কথা ভেবে এখানে অবিলম্বে চিকিৎসক পাঠানো উচিত। ব্লক স্বাস্থ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে, স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক বর্তমানে হোম কোয়ারান্টিনে রয়েছেন। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমেন্দ্রনাথ প্রামাণিককে এই ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি কোনও মন্তব্য করেননি।