মিড ডে মিলের খাদ্য সামগ্রীর দাম কমানোর প্রতিবাদে সরব প্রাথমিক শিক্ষক সমিতি

90

বালুরঘাট: স্কুল পড়ুয়াদের মিড ডে মিলের সোয়াবিন সহ খাদ্য সামগ্রীর দাম কমিয়ে দেওয়ার প্রতিবাদে সরব পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির দক্ষিণ দিনাজপুর জেলা সংগঠন। শুক্রবার দুপুরে জেলা কৃষি বিপণন দপ্তরে এই নিয়ে অভিযোগ জানান শিক্ষক সংগঠনের প্রতিনিধিরা। এদিন কৃষি বিপণন দপ্তরে গিয়ে বিক্ষোভ দেখায় সংগঠনটি। তবে, দাম বাড়ানোর ব্যাপারে দপ্তরের তরফে সংগঠনকে আশ্বস্ত করা হয়।

অভিযোগ, গত দু’মাস সরবরাহকারী সংস্থার মাধ্যমে জেলার প্রতিটি স্কুলে মিড ডে মিলের সামগ্রী প্রদান করা হয়েছে। তখন খাদ্য সামগ্রীর গুণগতমান খারাপ ছিল বলে লিখিত অভিযোগ জানিয়েছিলেন শিক্ষকরা। যার জেরে চলতি মাসে প্রতিটি স্কুলের নিজস্ব অ্যাকাউন্টে মিড ডে মিলের বরাদ্দ অর্থ জেলা প্রশাসনের তরফে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ২০০ গ্রাম সোয়াবিনের দাম ৪০ টাকা ধার্য করা হয়েছিল। কিন্তু এই মাসে তার দাম বর্তমানে ২০ টাকা ধার্য করা হয়েছে। এছাড়াও ছোলা, চিনি সহ সমস্ত সামগ্রীর দাম কমিয়ে দেওয়া হয়েছে। এজেন্সির মাধ্যমে বেশি দাম, সরাসরি স্কুলে অর্থ দিলে কম দাম, প্রশাসনের এই সিদ্ধান্তে গড়মিল রয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

- Advertisement -

ওই শিক্ষক সংগঠনের জেলা সভাপতি সুকলাল হাঁসদা বলেন, ‘প্রশাসনের মাধ্যমে টেন্ডার ডেকে যখন এজেন্সি মারফৎ স্কুলগুলোতে খাদ্য সামগ্রী দেওয়া হয়েছিল। তখন পড়ুয়াদের পুষ্টির জন্য বরাদ্দ খাদ্য সামগ্রীর দাম বেশি ছিল। কিন্তু এখন শিক্ষকদের হাতে দায়িত্ব দেওয়ার পরে তা অর্ধেক করে দেওয়া হয়েছে। এমন অনৈতিক সিদ্ধান্তের আমরা তীব্র প্রতিবাদ করছি।‘