কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জট কাটাতে ময়দানে নামলেন রাজ্যপাল জগদীপ ধনকড়

325
ফাইল ছবি

কলকাতা: করোনা আবহে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের পরীক্ষার জট কাটাতে ময়দানে নামলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। শুক্রবার সকালে শুক্রবার সকালে টুইট করে জগদীপ ধনকড় জানান পড়ুয়াদের স্বার্থে এদিনই রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের প্রধান সচিব মনীশ জৈনের সঙ্গে রাজভবনে বৈঠক করবেন। এদিকে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির জন্য নতুন গাইডলাইন জারি করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তাতে রাজ্যের তরফে আপত্তি জানিয়ে মণীশ জৈন ইতিমধ্যে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে চিঠি লিখেছেন। তার পরপরই রাজ্যপালের ময়দানে নামাতে আশার আলো দেখছেন পড়ুয়ারা।

শুক্রবার সকালে রাজ্যপাল জগদীপ ধনকড় টুইটে লিখেছেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘরোয়াভাবে কথা হয়েছে। ছাত্র-ছাত্রীদের সমস্যা নিয়ে আলোচনা করতে উচ্চশিক্ষা সচিব আজ রাজভবনে আসছেন। ১৫ জুলাই উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর যৌথভাবে আমরা বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের সঙ্গে কথা বলব।বিদ্যার্থীরা আমার হৃদয়ের খুব কাছে রয়েছেন। তাঁরাই আমার অগ্রাধিকার।”

- Advertisement -

উল্লেখ্য, করোনা মহামারি সংক্রমণ রোধে দেশজুড়ে লকডাউন চালু হওয়ায় দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ হয়ে যায়। এরফলে বহু শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়াদের পরীক্ষা স্থগিত হয়ে যায়। বহু ক্ষেত্রে বাতিলও করে দেওয়া হয়েছে। কিন্তু, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গাইডলাইনে চলতি বছরের সেপ্টেম্বর মাসে স্নাতক ও স্নাতকোত্তর পর্বের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা নেওয়ার কথা বলা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে পরীক্ষা দেওয়া হোক অথবা অনলাইনে – তা স্থির করার ভার ছেড়ে দেওয়া হয় প্রতিষ্ঠানের উপর। এরপরই কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি জানায় যে বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া কার্যত অসম্ভব।রাজ্যের তরফে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের গাইডলাইন বদলের আবেদন জানানো হয়। কিন্তু কী হবে শেষ সিদ্ধান্ত। সেই দিকেই তাকিয়ে রাজ্যের পড়ুয়ারা।