শৃঙ্খলার শেষ কথা রাহুল স্যর, বলছেন পৃথ্বী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : কোচ হিসেবে রাহুল দ্রাবিড় কেমন? আগামীদিনে বিরাট কোহলির ভারতের কোচ হিসেবে কি তাঁকে দেখা যাবে?

বেশ কিছুদিন ধরেই এব্যাপারে জল্পনা চলছে ভারতীয় ক্রিকেটে। কিংবদন্তি কপিলদেব আজ এই স্পর্শকাতর প্রশ্নের সামনে পড়ে ডাক করেছেন। তাঁর কথায়, এখনই এব্যাপারে বিশেষ আলোচনার প্রয়োজন নেই। শ্রীলঙ্কা সফর শেষ হলেই বোঝা যাবে কোচ রাহুলের পারফরমেন্স। আর রবি শাস্ত্রীও যদি কোচ হিসেবে ভালো করে, তাহলে এখনই এসব নিয়ে তাড়াহুড়োর কোনও দরকার নেই।

- Advertisement -

দেশের প্রথম বিশ্বজয়ী অধিনায়ক কপিলদেব টিম ইন্ডিয়ার কোচ হিসেবে কাকে চান, স্পষ্ট করেননি। কিন্তু জল্পনাটা চলছেই। যার নেপথ্য কারণ হল, অক্টোবরে টি২০ বিশ্বকাপের পর কোচ শাস্ত্রীর মেয়াদ শেষ হচ্ছে। সৌরভ গঙ্গোপাধ্যায়ে বোর্ড এব্যাপারে শেষ পর্যন্ত কী করবে, সময় বলবে। তার আগে আজ কলম্বোয় নিজেদের মধ্যে অনুশীলন ম্যাচ খেলে ফেলল শিখর ধাওয়ানের ভারত। একইদিনে দ্বিতীয় সারির ভারতীয় দলের অন্যতম তারকা পৃথ্বী শ কোচ দ্রাবিড়কে নিয়ে তাঁর অভিজ্ঞতার কথা জানালেন।

মুম্বইয়ে এই ব্যাটসম্যান প্রশংসায় ভরিয়ে দিলেন রাহুল স্যরকে। অতীতে অনূর্ধ্ব-১৯ ও ভারতীয় এ দলের কোচ হিসেবে দ্রাবিড়কে কাছ থেকে দেখেছেন পৃথ্বী। সেই অভিজ্ঞতা থেকে তরুণ ভারতীয় ব্যাটসম্যান আজ বলেন, রাহুল স্যরের কোচিংয়ে আগে খেলেছি আমি। ওঁনার সঙ্গে সাজঘর শেয়ার করা, ক্রিকেট নিয়ে আলোচনা করা সৌভাগ্যের বিষয়। কোচ হিসেবে অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ রাহুল স্যর। বলতে পারেন, শৃঙ্খলার শেষ কথা উনি।

কেন এমন মনে হয়েছে পৃথ্বীর, তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি। ভারতীয় ওপেনারের কথায়, রাহুল স্যর থাকলে সাজঘরে শৃঙ্খলা থাকবেই। সঙ্গে থাকবে ক্রিকেট নিয়ে তুমুল আড্ডা। ওঁর থেকে অনেক কিছু শিখেছি। আরও শিখতে চাই। শুধু আমি একা নই, দলের সবার জন্যই রাহুল স্যরের দরজা সবসময় খোলা। উনি নিজের অভিজ্ঞতা দিয়ে দলকে অনুপ্রাণিত করতে জানেন।