পোর্ট ব্লেয়ার, ২১ নভেম্বরঃ আন্দামানে জারোয়াদের হাতে খুন হলেন এক মার্কিন পর্যটক। জন অ্যালেন চৌ নামে ওই পযটককে উত্তর আন্দামানের গহন অরণ্যে নিয়ে গিয়েছিল সাত মৎস্যজীবী। অভিযুক্ত ওই সাত মৎসজীবীদের গ্রেফতার করেছে পুলিশ।

জেরায় মৎস্যজীবীরা পুলিশকে জানিয়েছে, উত্তর আনাদামানের ওই দ্বীপে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই বছর সাতাশের ওই মার্কিণ পর্যটককে জঙ্গলের ভেতর টেনে নিয়ে যায় বেশ কয়েকজন জারোয়া আদিবাসী। সঙ্গে তীর নিয়ে ওই মার্কিন পর্যটককে তেড়ে যায় আরও কয়েকজন আদিবাসী। কিছুটা যাওয়ার পর ওই আদিবাসীদের দলটি জনের শরীরের কিছুটা অংশ মাটিতে পুঁতে দেয়। তার পর আর কিছুই দেখতে পায়নি ধৃত মৎস্যজীবীরা জেরায় জানিয়েছে পুলিশকে। ইতিমধ্যেই দেহের সন্ধান পেতে হেলিকপ্টারে করে তল্লাশি শুরু করেছে স্থানীয় প্রশাসন। কিন্তু সেন্টিনেলের দিকে যেতে পারছে না হেলিকপ্টার। কারণ জারোয়ারা যে কোনো সময় হেলিকপ্টার লক্ষ্য করে হামলা চালাতে পারে।

উল্লেখ্য, ২০১১ সালের জন গণনা অনুসারে প্রায় ৪০ জন জারোয়া আন্দামানে বসবাস করত। যাদের সঙ্গে বিশ্বের কোন যোগাযোগ নেই। আদিবাসীদের বাস এমন স্থানে যেখানে সকলে প্রবেশ করতে পারে না। স্থানীয় প্রশাসনের শীর্ষ আধিকারিকদের থেকে অনুমতি নিয়ে তারপরই জঙ্গলে প্রবেশ করতে হয়।