কৃষি বিলের প্রতিবাদে জাতীয় সড়ক অবরোধ-বিক্ষোভ

606

বর্ধমান: লোকসভায় সদ্য পাস হওয়া কৃষি বিলের বিরোধীতায় দেশজুড়ে শুরু হয়েছে কৃষক আন্দোলন। সারা ভারাত কৃষক সভাও সেই আন্দোলনে শামিল হয়েছে। কৃষি বিলের বিরোধীতায় শুক্রবার পূর্ব বর্ধমানের পালসিট এলাকায় ২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান কৃষক সভার সদস্যরা। এদিনের পথ অবরোধ কর্মসূচির নেতৃত্ব দেন সারা ভারত কৃষক সভার রাজ্য সম্পাদক অমল হালদার।

বাম কৃষক সংগঠনের সদস্যদের অবরোধ বিক্ষোভ কর্মসূচির জেরে প্রায় ঘণ্টাখানক জাতীয় সড়ক স্তব্ধ হয়ে যায়। কৃষি বিলের বিরোধীতায় বাম কৃষক সংগঠনগুলি দেশজুড়ে জোরদার আন্দোলন চালিয়ে যাবে এদিন জানিয়েছেন কৃষক সভার নেতৃত্ব।

- Advertisement -

কৃষক সভার নেতা অমল হালদার এদিন বলেন, ‘বৃহৎ পুঁজির কর্পোরেট সংস্থাকে সুবিধা পাইয়ে দিতে কেন্দ্রের মোদি সরকার এই কৃষি বিল পাস করিয়েছে। সংসদীয় নিয়ম কানুনের তোয়াক্কা না করে ধ্বনি ভোটে এই বিল পাস করানো হল। এই বিল কার্যকর হলে কৃষকদের আধিকার লঙ্ঘন হবে। সর্বস্বান্ত হবে কৃষকরা। আর মুনাফা লুঠবে বৃহৎ পুঁজির কর্পোরেট সংস্থাগুলি।’ সংসদে পাস হওয়া কৃষি বিল কৃষকদের মৃত্যু পরোয়ানা বলে এদিন মন্তব্য করেন কৃষক সংগঠনের নেতা অমল হালদার। এদিন পূর্ব বর্ধমান জেলার আরও একাধিক জায়গায় রাজ্য ও জাতীয় সড়ক অবরোধ করে কৃষক সভার সদস্যরা বিক্ষোভ দেখান।