বড় মিশনের আগে মন্দিরে পুজো দিতে হাজির ইসরোর বিজ্ঞানীরা

673

নিউজ ডেস্ক: আগামীকাল অর্থাৎ শনিবার বড় মিশন। PSLV-C49-এর পিঠে চাপিয়ে মোট নটি স্যাটেলাইট মহকাশে পাঠাবে ইসরো। এই নটির মধ্যে তিনটি স্যাটেলাইট অন্য দেশের। আর সেই চন্দ্রযান-২ এর উৎক্ষেপণের আগে মন্দিরে পুজো দিতে হাজির ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন-এর বিজ্ঞানীরা।

- Advertisement -

জানা গিয়েছে, শনিবার বিকেল তিনটে বেজে দুমিনিটে শ্রীহরিকোটার লঞ্চপ্যাড থেকে PSLV-C49 উৎক্ষেপণ হবে। বহুদিন আগেই এই নটি স্যাটেলাইচ মহাকাশে পাঠানোর তোরজোড় শুরু করেছিল ইসরো। তবে করোনা আবহে মিশন পিছিয়ে নিতে বাধ্য হয়েছিল। PSLV-C49-র পিঠে চেপে যে নটি স্যাটেলাইট মহাকাশে পৌঁছবে সেগুলি সাধারণত আবহাওয়া কেন্দ্রিক খবর দিতে কাজে লাগবে। যার মধ্যে ভারতের RISAT স্যাটেলাইট সিরিজ রয়েছে। এই স্যাটেলাইটগুলি মহাকাশ থেকে আবহাওয়া পরিবর্তনের সমস্ত তথ্য পাঠাবে। কৃষি, বনাঞ্চল রক্ষা ও প্রাকতিক দুর্যোগ মোকাবিলায় এই স্যাটেলাইটের পাঠানো ছবি কার্যকর হতে পারে বলে মনে করা হচ্ছে।

আর এতো বড় মিশনের আগে, এদিন তিরুমালা মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন ইসরোর বিজ্ঞানীরা। তাঁরা সঙ্গে করে PSLV-C49-এর একটি রেপ্লিকা নিয়ে যান। সুত্রের খবর, সেই রেপ্লিকা-র বিশেষ পুজো হল এদিন।

প্রসঙ্গত, এমন ঘটনা অবশ্য নতুন কিছু নয়। বিজ্ঞানীদের এমন দেবভক্তি নিয়ে অনেক কথাও আগে উঠেছিল। বিজ্ঞান ও সংস্কারের কোথাও মিলমিশ হয় না। তা হলে কেন বিজ্ঞানের সাধকরা মন্দিরে পুজো দিতে গেলেন! এমন প্রশ্নও উঠেছিল। তবে সেসব সমালোচনা পিছনে ফেলে এদিন এগিয়ে গিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।