ভারতে ফিরছে পাবজি! ডিস্ট্রিবিউশনের দৌড়ে এগিয়ে জিও

690

নয়াদিল্লি: ভারত সরকার কিছুদিন আগেই জনপ্রিয় গেম পাবজি দেশে নিষিদ্ধ করেছে। আর তা নিষিদ্ধ হতেই হইচই পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। হৃদয় ভাঙে প্রচুর পাবজি প্রেমীদের। কিন্তু এই হতাশার মধ্যেই আশার আলো দেখাল পাবজি কর্পোরেশন। ভারতে পাবজির ফ্রাঞ্চাইজি টেনসেন্ট গেমের থেকে ফিরিয়ে নিতে পারে তাঁরা। যার জেরে ভারতে পাবজি ফিরে আসার সম্ভাবনা উজ্জ্বল হল।

জানা গিয়েছে, পাবজি মূলত দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লু হোল স্টুডিও-র গেম। ভারতে নিষিদ্ধ হওয়ার পর চিনা কোম্পানি টেনসেন্টের কাছ থেকে পাবজি-র ফ্র্যাঞ্চাইজি প্রত্যাহার করে নিয়েছিল বলে খবর। পাবজি কর্পোরেশন এখন রিলায়েন্স জিও-র সঙ্গে ডিস্ট্রিবিউশন নিয়ে কথাবার্তা চলছে বলে জানা গিয়েছে। পাশাপাশি এই সমঝোতার ব্যাপারে কথাবার্তা আপাতত শুরু হয়েছে।

- Advertisement -

সম্প্রতি ইউজারদের সঙ্গে দেশের সুরক্ষার পক্ষে বিপজ্জনক উল্লেখ করে ১১৮ মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র। এই অ্যাপগুলির মধ্যে মধ্যে বেশ কিছু বড় নামও রয়েছে। ভারতে জনপ্রিয় লুডো ও ক্যারামের মতো গেমস অ্যাপও এর আওতায় এসেছে।

এরপরই বিষয়টি নিয়ে একটি বিবৃতিতে পাবজি কর্পোরেশন জানায়, ‘খেলোয়াড়দের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিয়ে সরকার যে চিন্তাভাবনা করছে তাকে সম্মান জানায় পাবজি কর্পোরেশন। ভারত সরকারের সঙ্গে হাতে হাত রেখে কাজ করেই পাবজি ফেরানোর উপায় খুঁজছি আমরা। ভারতীয় নিময়কানুন মেনেই ফের যুদ্ধক্ষেত্রে ফিরিয়ে দিতে চাই।’

তারা আরও জানিয়েছে, ‘পাবজির সমস্ত স্বত্ব দক্ষিণ কোরিয়ান সংস্থা পাবজি কর্পোরেশনের হাতে। আমরা পাবজির ডেভেলপার। কিন্তু বিভিন্ন এলাকায় চাহিদা মতো পরিষেবা প্রদান করতে আমরা বিভিন্ন সংস্থাকে যুক্ত করে থাকি।’

উল্লেখ্য, পাবজি কর্পোরেশনের এই বিবৃতির পরই পাবজি ফেরার আশায় ফের বুক বাঁধছেন পাবজি প্রেমীরা। লাদাখে সংঘর্ষের পর ভারত-চিনের সম্পর্ক উত্তপ্ত হতেই টিকটক সহ ৫৮ টি চিনা অ্যাপ ব্যান হয় ভারতে। তারপরই শতাধিক চিনা অ্যাপের উপর নেমে আসে নিষেধাজ্ঞা।