করোনা আবহে পুজো বন্ধের আর্জি জানিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা

0
778
- Advertisement -

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজোর পর রাজ্যে করোনা সংক্রমণ বাড়তে পারে, এই আশঙ্কায় পুজো বন্ধের আর্জি জানিয়ে বুধবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হল। মামলায় বলা হয়েছে, ওনামের পর কেরলে করোনা সংক্রামিতের সংখ্যা বেড়েছে। পশ্চিমবঙ্গেও দুর্গাপুজোর পর দ্রুত হারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। সেকারণেই এবছর দুর্গাপুজো বন্ধের আর্জি জানানো হয়েছে।

করোনা সংক্রমণের জেরে গণেশ পুজো ও মহরম বন্ধ রেখেছিল মহারাষ্ট্র সরকার। সেকথা মাথায় রেখে বাংলাতেও এবার দুর্গাপুজো বন্ধ রাখা হোক, এমনই আবেদন জানানো হয়েছে জনস্বার্থ মামলায়। শুক্রবার মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

এবার করোনা আবহে দুর্গাপুজো আয়োজিত হচ্ছে। পুজোর মাত্র হাতেগোনা ক’দিন বাকি। প্রস্তুতিও চলছে জোরকদমে। রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে। স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে পুজো আয়োজনের জন্য কমিটিগুলিকে নির্দেশ দিয়েছে রাজ্য।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী বলেছেন, ‘করোনা আবহে এবছর পুজো হচ্ছে। পুজো উপলক্ষ্যে অনেকেই কেনাকাটা করতে বাইরে বেরোচ্ছেন। সেকারণে বাইরে যাতায়াতও আগের চেয়ে বেড়েছে। কিন্তু সংক্রমণ এড়াতে সকলকে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এবং অবশ্যই মাস্ক পরতে হবে। সুরক্ষাবিধি মেনে চললে সংক্রমণ নিয়ন্ত্রণে থাকবে। পুজো মণ্ডপে দর্শনার্থীদের অবশ্যই মাস্ক পরে ঢুকতে হবে। মাস্ক ছাড়া কাউকে মণ্ডপে ঢোকার অনুমতি দেওয়া যাবে না।‘

সংক্রমণ রুখতে পুজোর উদ্বোধন অনলাইনে করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পুজো উপলক্ষ্যে মেলা আয়োজনের ওপরও নিষেধাজ্ঞা রয়েছে। করোনার কারণে এবার কার্নিভালও আয়োজিত হবে না বলে আগেই জানিয়েছে রাজ্য সরকার।

- Advertisement -