এশিয়ান কুস্তিতে আরও পাঁচ পদক

আলমাটি : এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে রবিবার আরও পাঁচ পদক জিতলেন ভারতের পুরুষ কুস্তিগিররা। ৫৭ কেজি বিভাগে সোনা জেতেন রবিকুমার দাহিয়া। চোটের জন্য ফাইনাল থেকে নাম তুলে রুপো পেয়েছেন বজরং পুনিয়া (৬৫ কেজি)। এছাড়া করণ (৭০ কেজি), নরসিংহ পঞ্চম যাদব (৭৯) এবং সত্যবন্ত কাদিয়ান (৯৭ কেজি) ব্রোঞ্জ জিতেছেন। ফলে এদিন ম্যাচ খেলা ভারতের সব কুস্তিগির পদক পেয়েছেন।

এদিন ফাইনালে বজরংয়ের প্রতিপক্ষ ছিলেন জাপানের টাকুটো ওটোগুরো। ২০১৮ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং গত বছর এশিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই জাপানি কুস্তিগিরের কাছেই হেরেছিলেন তিনি। ফলে এদিন প্রতিশোধের সুযোগ ছিল তাঁর সামনে। কিন্তু ডান হাতের কনুইয়ের চোটে লড়ার সুযোগই পেলেন না। কোয়ার্টার ফাইনালে কোরিয়ার ইযংসেওক জেওংয়ের বিরুদ্ধে লড়ার সময়ই হাতে ব্যথা অনুভব করেন বজরং। ব্যথা নিয়ে সেমিফাইনালে মঙ্গোলিয়ার প্রতিপক্ষকে হারান।

- Advertisement -

তবে এরপর আর ঝুঁকি নিতে রাজি হননি বজরং। তাই ফাইনালে না খেলার সিদ্ধান্ত নেন। তিনি বলেন, বিশ্ব চ্যাম্পিয়নশিপের সময় কনুইয়ে চোট লেগেছিল। কোয়ার্টার ফাইনালে লড়ার সময়ই সেখানে ব্যথা শুরু হয়। এরপর কোচ সহ অন্যরা আমাকে অলিম্পিকের আগে ঝুঁকি না নেওয়ার পরামর্শ দেন। আমি তা মেনে নাম তুলে নিয়েছি।

প্রায় একবছর পর কোনও প্রতিযোগিতায় নেমেই সোনা পেলেন রবি। গত বছর দিল্লিতে এশিয়ান কুস্তিতে শেষবার নামেন তিনি। সেবারও সোনা পেয়েছিলেন। লকডাউনেও সোনার ফর্ম ধরে রেখেছেন তিনি। এদিন ফাইনালে ইরানের আলিরেজা সার্লাককে ৯-৪ পয়েন্টে হারিয়েছেন রবি। অন্যদিকে ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে ২০১৬ রিও অলিম্পিকে যেতে পারেননি নরসিংহ। ২০১৫ সালের ওই ঘটনার জেরে চার বছর নির্বাসন কাটিয়ে সদ্য ফিরেছেন। এদিন ব্রোঞ্জের ম্যাচে ইরাকের আহমেদ খাদিমকে ৮-২ পয়েন্টে হারিয়েছেন।