কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে ‘নিগ্রো’ বলা যাবে না: আদালত

210

চন্ডীগড়: আর কোনও মামলায় কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে ‘নিগ্রো’ বলা যাবে না। এমনকি, এখনও পর্যন্ত যে সব মামলায় কোনও কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে ‘নিগ্রো’ বলে উল্লেখ করা হয়েছে, তা সব বদলে ফেলতে হবে।রবিবার পঞ্জাব পুলিশকে এমনই নির্দেশ দিল পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট। এ বিষয়ে যত দ্রুত সম্ভব পুলিশকে নির্দেশিকা জারি করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এ দিন ওই আদালতে ওঠা এক মামলায় কৃষ্ণাঙ্গ প্রসঙ্গে বিচারপতি নারায়ণ বলেন, কোনও কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে ‘নিগ্রো’ বললে বর্ণবৈষম্যকে প্রশ্রয় দেওয়া হয়। যা দেশের পক্ষে লজ্জাজনক বিষয়। তাই বর্ণবৈষম্যমূলক কোনও শব্দ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। বিচারপতি আরও বলেন, “কোনও পুলিশকর্মী যদি এ ধরনের বর্ণবৈষম্যমূলক বিষয়কে প্রশ্রয় দেন, তা হলে তাঁর বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ করতে হবে।” তিনি আরও বলেন, “অনেক ক্ষেত্রে এমনটাই ধারণা করে, কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের বেশির ভাগই মাদক পাচারকারী। এটা ঠিক নয়। এই ধরনের চিন্তাভাবনা খুবই বিপজ্জনক।”

- Advertisement -

বিচারপতি নারায়ণ আফ্রিকায় মহাত্মা গাঁধীর সংগ্রামের প্রসঙ্গও তুলে বলেন, “অবাক হই যখন দেখি আফ্রিকার কোনও নাগরিককে কোনও মামলায় ‘নিগ্রো’ হিসেবে উল্লেখ করা হয়েছে। সারা বিশ্বে এটা খুবই আপত্তিজনক একটি শব্দ। কোনও কৃষ্ণাঙ্গকে কেউ এ ভাবে বলতে পারেন না। পুলিশ তো নয়ই।”