বিয়ে স্থগিত রেখে কৃষক আন্দোলনে সামিল পঞ্জাবের সতনাম সিংহ

295

চন্ডীগড়: কৃষক আন্দোলনের জন্য নিজের বিয়ে পিছিয়ে দিলেন পাঞ্জাবের এক যুবক। তিনি পঞ্জাবের বাসিন্দা সতনাম সিংহ। বিয়ে স্থগিত রেখে গত এক মাস ধরে চলা কৃষক আন্দোলনে সামিল হয়েছেন তিনি। সতনাম সিংহ চাকরি সূত্রে আরব আমির শাহিতে ছিলেন। বিয়ে করার জন্যই দেশে ফিরেছিলেন।

দুমাসের জন্য গত ২৯ নভেম্বর বাড়ি ফেরেন সতনাম। বিয়ে করে আমির শাহিতে ফিরে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু সেই পরিকল্পনা বাতিল করেন তিনি। পরিবারের সদস্যদের থেকে সিঙ্ঘু সীমান্তে কৃষক আন্দোলনের বিষয় শুনে সেখানে ছুটে যান।

- Advertisement -

সতনাম সিংহ আবু ধাবিতে একটি প্লাম্বার কোম্পানিতে কাজ করেন। পরিবারের ইচ্ছা ছিল, এই ছুটিতেই যেন বিয়ে সেরে ফেলে ছেলে। কিন্তু বাড়িতে মাত্র দুদিন থেকেই দিল্লি-হরিয়ানা সীমান্তে চলে যান তিনি। তাঁর কথায়, বিয়ে অপেক্ষা করতে পারে, কিন্তু কৃষি আইনের বিরোধিতায় আন্দোলন করা এই সময় খুব জরুরি। তিনি বলেন, আমার মায়ের বয়স ৭০ বছর। তিনিও আন্দোলনে সামিল হতে চেয়েছিলেন। সুখা সিংহ নামে সতনাম সিংহের এক বন্ধু বিশেষভাবে সক্ষম। পেশায় কৃষক ওই ব্যক্তিও আন্দোলনে সামিল হয়েছেন। সতনাম জানিয়েছেন, যতদিন না দাবি মানা হচ্ছে ততদিন আন্দোলন করব আমরা। সতনামের সাফ কথা, চাকুরিজীবী হওয়ার আগে আমি একজন কৃষক। তাই কৃষিজমি বাঁচানো আমার প্রথম কাজ।