অস্তিত্বের সংকটে পুতুল নাটক, ভাতার দাবিতে সরব কুশীলবরা

128

মেখলিগঞ্জ: আজ বিশ্ব পুতুল নাটক দিবস। এই দিনটিতেই সরকারি ভাতার দাবি জানালেন পুতুল নাটক শিল্পীরা। ‘মুক্তচিন্তা তরাই পুতুল নাট্য সংস্থা’(দন্ড পুতুল)-এর উদ্যোগে রবিবার মেখলিগঞ্জ ব্লকের ভোটবাড়িতে দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হল। এই উপলক্ষে বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয় বাংলাদেশ সীমান্ত ঘেঁষা বানিয়াপাড়া এলাকায়। অভিনব এই অনুষ্ঠান নজর কেড়েছে অনেকেরই। এই সংগঠন উত্তরবঙ্গের একমাত্র দন্ড পুতুল নাটকের দল বলেও দাবি করা হয়েছে।

মুক্তচিন্তা ভবনে এদিনের অনুষ্ঠানের শুভ সূচনা করেন বিশিষ্ট লোকসংস্কৃতি গবেষক তথা পুতুল নাট্য সংস্থার সভাপতি শচিমোহন বর্মন। দিনটির গুরুত্ব নিয়ে পুতুল শিল্পী গোলাম মোস্তফা হোসেন, কৃষ্ণ কর্মকার, শংকর শীল শর্মা প্রত্যেকেই আলোচনা করেন। পুতুল শিল্পীদের দাবি, বর্তমান পরিস্থিতিতে এই শিল্পকে টিকিয়ে রাখাই মুশকিল হয়ে দাঁড়িয়েছে।তাই সরকারি সহায়তা পেলে শিল্পীরা এই শিল্প নিয়ে আরও ভালভাবে চর্চা করতে পারবেন।

- Advertisement -

পুতুল শিল্পী গোলাম মোস্তফা হোসেন, কৃষ্ণ কর্মকার, বাবুনাথ রায়, আইজার মহম্মদ জানান, এটিও একটি লোকশিল্প। আধুনিক যুগে এই শিল্প হারিয়ে যেতে চলেছে। তবে, বর্তমানে নানা সমস্যার কারনে এই শিল্পটি আজ ধুঁকছে। সংস্থার সভাপতি শচিমোহন বর্মন বলেন, ‘বর্তমানে নানা কারণে এই শিল্পকে বাঁচিয়ে রাখাই মুশকিল হয়ে যাচ্ছে।’