দর্শনার্থীদের প্রবেশাধিকারের অনুমতি মিলল পুরীর মন্দিরে

189

ভুবনেশ্বর: প্রতীক্ষার অবসান। করোনা আবহে নতুন বছরের শুরুতে দর্শনার্থীদের জন্য খুলল পুরীর জগন্নাথ দেবের মন্দির। রবিবার থেকে কোভিড বিধি মেনে দর্শনার্থীরা মন্দিরের ভিতরে প্রবেশের অনুমতি পেয়েছেন। তবে কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে না থাকায় নিয়ম মেনে মন্দিরে প্রবেশ করলেন না ওডিশার রাজ্যপাল গনেশি লাল।

গত ডিসেম্বরের শেষ দিকে মন্দিরের দরজা খোলা হয়েছিল। মন্দির খোলার পর প্রথম তিনদিন শুধুমাত্র মন্দিরের সেবায়েত ও তাঁদের পরিবারের লোকেরা মন্দিরে প্রবেশের অনুমতি পান। এরপর ৩১ ডিসেম্বর পর্যন্ত কেবল পুরীর বাসিন্দাদেরই মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হয়। অবশেষে নতুন বছরের প্রথম দু’দিন বন্ধ থাকার পর ৩ তারিখ সমস্ত পর্যটকদের জন্য মন্দিরের দরজা খোলা হল। তবে সমস্ত কোভিড বিধিনিষেধ মেনেই মন্দিরে প্রবেশ করা যাবে। মাস্ক, স্যানিটাইজার ও সামাজিক দূরত্ববিধি মেনে মন্দিরে প্রবেশ করতে হবে। শুধু তাই নয়, পরিচয়পত্র থেকে শুরু করে কোভিড নেগেটিভ সার্টিফিকেটও সঙ্গে রাখতে হবে।

- Advertisement -

গতকাল প্রায় ১৭ হাজার দর্শনার্থী পুরীর মন্দিরে প্রবেশ করেন। প্রত্যেককেই কোভিড নেগেটিভ সার্টিফিকেট জমা দিতে হয়। প্রসঙ্গত, করোনা আবহে বন্ধ হয়েছিল সমস্ত ধর্মীয় স্থান। আনলক পর্বে ধীরে ধীরে দেশের অন্যান্য মন্দির খুললেও পুরীর এই মন্দির বন্ধ ছিল। তবে এবার নিয়ম মেনে সবার জন্য মন্দিরের দরজা খুলে দিল কর্তৃপক্ষ।