অলিম্পিকে কোচ বিমলের বাজি সিন্ধু

হায়দরাবাদ : সাম্প্রতিক ফর্ম যাই হোক না কেন, পিভি সিন্ধুই টোকিওয় ভারতের সেরা বাজি। অলিম্পিকে ব্যাডমিন্টনে পদক জয় নিয়ে এমনই মত প্রাক্তন জাতীয় কোচ বিমল কুমারের। পাশাপাশি সাম্প্রতিক ফর্ম ও শক্ত সূচির বিচারে কিদাম্বি শ্রীকান্ত এবং সাইনা নেহওয়ালের পক্ষে গেমসের টিকিট পাওয়া বেশ কঠিন বলেও মন্তব্য করেছেন তিনি।

বছরের শুরুতে থাইল্যান্ডে তিনটি ইভেন্টেই ব্যর্থ হয়েছেন সিন্ধু। তবে তারপর সুইস ওপেনে ফাইনাল ও অল ইংল্যান্ডের সেমিফাইনাল খেলেছেন। প্রাক্তন ছাত্রীকে নিয়ে বিমলের বক্তব্য, পদক জয়ের ক্ষেত্রে আমার বাজি সিন্ধু। বিশেষত অল ইংল্যান্ডে আকানে ইয়ামাগুচির বিরুদ্ধে ওর স্কিলের ঝলক দেখা গিয়েছে। এই পারফরমেন্স ধরে রাখতে হবে।

- Advertisement -

সুইস ওপেন এবং অল ইংল্যান্ড, দুটি ক্ষেত্রেই বিদায়ের ম্যাচের দ্বিতীয় সেটে দাঁড়াতেই পারেননি সিন্ধু। যা নিয়ে বিমলের পরামর্শ, রিকভারি বা ক্লান্তি কাটানোর দিকে বিশেষ নজর দিতে হবে। বর্তমানে সূচির চাপে কোনও কোনও ক্ষেত্রে ম্যাচের পর ২৪ ঘণ্টাও সময় পাওয়া যা না। কিন্তু তার মধ্যেই রিকভারি করতে হবে। পাশাপাশি ম্যাচে দুটি সেটের মাঝের সময়ে ক্লান্তি কাটানোর উপায় খুঁজতে হবে।

এ প্রসঙ্গে টেনিসের কথাও উল্লেখ করেছেন বিমল। তাঁর মতে, টেনিসে টানা কয়েক ঘণ্টা ম্যাচ খেলেও প্লেয়াররা ফের পাঁচ সেটের ম্যাচ খেলতে তৈরি হয়ে যায়। ফলে রিকভারি গুরুত্বপূর্ণ বিষয়। এজন্য অনেকে ম্যাচের পরে আইস বাথ নেয়। এবার সিন্ধুকেই ঠিক করতে হতে ও এটা কীভাবে করবে। তবে সিন্ধুর ফিটনেস নিয়ে কোনও সমস্যা নেই বলেই মনে করছেন তিনি।