‘এভাবে ফৌজদারি মামলা প্রত্যাহার করা যায় না’: প্রধান বিচারপতি

96

কলকাতা: রাজ্য সরকার নির্বাচনের সময় একাধিক খুনের মামলা, অপহরণ এবং খুনের উদ্দেশ্যে অপহরণের মামলা প্রত্যাহার করছে অথবা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এই ভাবে কি এটা করা যায়? এই প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে দায়ের হল একটি জনস্বার্থ মামলা।

বুধবার মামলাকারীর তরফে আইনজীবী রাজদীপ মজুমদার প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘২০০৭ সালে নন্দীগ্রাম আন্দোলনের সময় তৃণমূলকর্মীদের বিরুদ্ধে থাকা একাধিক মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। প্রায় ১৩টি মামলা তোলা হচ্ছে বলে তাঁর মক্কেল জানতে পেরেছেন। বিষয়টি প্রধান বিচারপতিকে দ্রুত শোনার আর্জি জানান তিনি। এরপরই প্রধান বিচারপতি মন্তব্য করেন ফৌজদারি মামলার অপরাধীদের বিরুদ্ধে থাকা মামলা এই ভাবে প্রত্যাহার করা যায় না। পাশাপাশি বিষয়টি তিনি আগামী শুক্রবার শুনবেন বলেও জানিয়েছেন।

- Advertisement -

প্রসঙ্গত, কুরবান শা হত্যা মামলায় জেলবন্দি আনিসুর রহমানের বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার করতে চেয়েছিল রাজ্য। কিন্তু রাজ্যের সেই উদ্যোগকে গতকাল বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য খারিজ করে দেন। একইসঙ্গে এই বিষয়টি নিয়েও একাধিক প্রশ্ন তোলেন। প্রধান বিচারপতি এই জনস্বার্থ মামলায় কি নির্দেশ দেন, আপাতত সেটাই দেখার।