গ্লোবাল অ্যাডভাইসারি বোর্ডের ভূমিকায় প্রশ্ন, ফ্রাইডেনের অপসারণ দাবি

283

কলকাতা: করোনা মোকাবিলায় রাজ্য সরকারের তরফে গ্লোবাল অ্যাডভাইসারি বোর্ড গঠন করা হয় ৬ এপ্রিল। তারপর পেরিয়ে গিয়েছে একমাস। এই একমাসে গ্লোবাল অ্যাডভাইসারি বোর্ড কী ভূমিকা পালন করেছে, তা জানতে চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন রাজ্যসভার মনোনীত বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত।

করোনা মোকাবিলায় ওই কমিটি কী সিদ্ধান্ত নিয়েছে, ওই কমিটির সদস্যরা আদৌ কি কোনো ভিডিও কনফারেন্স বা মিটিং করেছেন, সংক্রমণ রুখতে রাজ্যবাসীকে কি কোনো পরামর্শ দিয়েছেন তাঁরা – চিঠিতে এই সব প্রশ্ন তুলেছেন স্বপনবাবু। করোনা মোকাবিলায় ওই কমিটির ভূমিকা জানতে চান আম জনতা, কারণ সাধারণ মানুষের করের টাকাতেই বিজ্ঞাপন দেওয়া হয়ে থাকে, মন্তব্য স্বপনবাবুর। করোনা মোকাবিলায় যেহেতু গত একমাসে কোনো গঠনমূলক কাজ করেনি এই বোর্ড, তাই তার প্রয়োজনীয়তা নিয়েই প্রশ্ন তুললেন বিজেপি সাংসদ।

- Advertisement -

অন্যদিকে, পিপল ফর বেটার ট্রিটমেন্ট নামে একটি সংগঠনের তরফে গ্লোবাল অ্যাডভাইসারি বোর্ডের অন্যতম সদস্য ডাঃ থমাস ফ্রাইডেনের অপসারণ চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। সংগঠনের দাবি, যৌন হেনস্তার অভিযোগে ২০১৮ সালের ২৪ অগাস্ট ডাঃ ফ্রাইডেনকে গ্রেপ্তার করেছিল নিউইয়র্ক পুলিশ, যা নিউইয়র্ক টাইমসে ফলাও করে প্রকাশিত হয়েছিল। সেকারণে ওই সংগঠনের তরফে ফ্রাইডেনের অপসারণ দাবি করা হয়েছে।