কোচবিহার জেলাজুড়ে পালিত হল কবিগুরুর জন্মদিবস

297

কোচবিহার, ৯ মেঃ বৃহস্পতিবার কোচবিহার জেলাজুড়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবস পালিত হল। কোচবিহার সাংস্কৃতিক মঞ্চের সদস্যরা সাগরদিঘি চত্বরের রবীন্দ্রনাথের মূর্তিতে মাল্যদান করেন। এদিন সকালে একটি শোভাযাত্রার আয়োজন করে মায়াচিত্রম আর্ট ইনস্টিটিউট। রেডক্রস ভবনে রবীন্দ্রনাথের জন্মদিন উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন ‘কাব্যতীর্থ’। দেবীবাড়ি এলাকায় ‘ঐকতান সাংস্কৃতিক সংস্থা’ কবিপ্রণামের আয়োজন করেছে।

এদিকে, আলিপুরদুয়ার-বামনহাট ট্রেনে রবীন্দ্রজয়ন্তী পালন করে প্রান্তিক নাট্য সংস্থা। ট্রেনের মধ্যেই কবিতা, আবৃত্তি, রবীন্দ্র সংগীত পরিবেশন করেন সংস্থার সদস্যরা। বিভিন্ন স্ট্রেশনে নেমেও অনুষ্ঠান করেন তাঁরা। এছাড়াও কোচবিহার ধর্মসভা, নিউটাউন ইউনিট, টাকাগাছ বিবেকানন্দ ক্লাব ও ব্যায়ামাগার, বিনাপানি ক্লাব সহ কোচবিহারের বিভিন্ন ক্লাব, সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় কবিগুরুর জন্মদিন পালিত হয়েছে।

অন্যদিকে, পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথের জন্ম জয়ন্তী পালন করল বাংলা বিভাগ। এদিন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুল কাদের সাফেলি সহ ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকারা উপস্থিত ছিলেন। গান কবিতায় আলোচনায় রবীন্দ্রনাথকে স্মরণ করেন তাঁরা।

অন্যদিকে, বৃহস্পতিবার ভোরে বক্সিরহাট পোস্ট অফিস পাড়া,  মদনমোহন পাড়া ও বানীনিকেত গ্রন্থাগারের উদ্যোগেও রবীন্দ্রজয়ন্তী উপলক্ষ্যে প্রভাত ফেরির আয়োজন করা হয়েছে। এছাড়া অসমের ছোটো গুমা এমভি স্কুলে বেঙ্গলী ফেডারেশনের তরফে রবীন্দ্র জয়ন্তি পালন করা হয়।

পাশাপাশি, হাটী গোষ্ঠীর তরফে তুফানগঞ্জ রেলস্টেশনে পালিত হল আজকের দিনটি। সেখানে উপস্থিত ছিলেন স্থানীয় স্টেশনমাস্টার পঙ্কজ দত্ত সহ বিশিষ্ট  শিক্ষক এবং সমাজসেবীরা।