অধিনায়ক রাহানের শেষ সুযোগ

মুম্বই : ম্যারাথন বৈঠক শেষ। দীর্ঘ নাটকে যবনিকা!

অবশেষে শুক্রবার সকালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন প্রথম টেস্টের ভারতীয় দল ঘোষণা হয়ে গেল। প্রত্যাশিতভাবেই টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। কানপুরে প্রথম টেস্টে খেলছেন না বিরাট কোহলিও। দলের নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। আসন্ন সিরিজ তাঁর কেরিয়ারের জন্য শেষ সুযোগ, ভারতীয় ক্রিকেটমহলের ইঙ্গিত এমনই। রাহানের ডেপুটির দায়িত্ব পেয়েছেন চেতেশ্বর পূজারা।

- Advertisement -

জসপ্রীত বুমরাহ, ঋষভ পন্থ, মহম্মদ সামিরাও নেই কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে সিরিজে। ঘোষিত ভারতীয় টেস্ট দল : আজিঙ্কা রাহানে (অধিনায়ক), চেতেশ্বর পূজারা (সহ অধিনায়ক), লোকেশ রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, শুভমান গিল, শ্রেয়স আইয়ার, ঋদ্ধিমান সাহা, শ্রীকর ভরত, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বীন, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা

চমকপ্রদভাবে দিন কয়েক আগে দল ঘোষণার সময় তাঁকে সরিয়ে রাখা হলেও আজ ভারতীয় এ দলের দক্ষিণ আফ্রিকা সফরের দলে হনুমা বিহারীকে নেওয়ার কথা জানানো হল। প্রথমশ্রেণির ক্রিকেটে একেবারেই ছন্দে নেই হনুমা। সৈয়দ মুস্তাক আলি প্রতিযোগিতাতেও তিনি রান পাননি। মাঝে তাঁর চোট নিয়ে বিতর্ক হয়েছে। তারপর কোন যুক্তিতে হনুমাকে দক্ষিণ আফ্রিকায় পাঠানো হচ্ছে, স্পষ্ট নয়।

হনুমার দক্ষিণ আফ্রিকা যাত্রার মতোই রোমাঞ্চকর ভারতীয় টেস্ট দল নির্বাচন। গত কয়েদিনে বারবার দুবাইয়ে থাকা বোর্ডের শীর্ষ কর্তাদের সঙ্গে চেতন শর্মার নেতৃত্বাধীন জাতীয় নির্বাক কমিটির সদস্যদের আলোচনা হয়েছে। কিন্তু দল নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা যায়নি। বিসিসিআইয়ে একটি অংশ থেকে রোহিতকে টেস্টের নেতা করার জোরাল দাবি উঠেছিল। কিন্তু হিটম্যান নিজে টেস্টে বিশ্রাম নিতে চাওয়ায় ছবিটা বদলে যায়।

সাদাম্পটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনালের পর চোট পেয়ে দেশে ফিরে এসেছিলেন শুভমান। তিনি প্রত্যাশিতভাবেই টেস্ট দলে ফিরেছেন। রোহিতদের অনুপস্থিতিতে শ্রেয়সও সুযোগ পেয়েছেন টেস্ট দলে। চার বছর বাইরে থাকার পর জয়ন্ত যাদবও ফিরেছেন টিম ইন্ডিয়ার টেস্ট সংসারে। ধারাবাহিক ব্যর্থতার মধ্যে থাকা নেতা রাহানের জন্যও ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ শেষ সুযোগ বলে দাবি করা হচ্ছে।