শিশিরের প্রভাব কমানোর নির্দেশ দ্রাবিড়ের

কলকাতা : রাঁচি থেকে দুপুরে কলকাতা বিমানবন্দরে নামলেন। সামান্য সময় বিশ্রাম নিলেন হোটেলে। পরে সন্ধ্যার আগেই ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরস মামরেকে সঙ্গে নিয়ে রাহুল দ্রাবিড় হাজির হয়ে গেলেন ক্রিকেটের নন্দনকাননে। খুঁটিয়ে দেখলেন ইডেন গার্ডেন্সের বাইশ গজ। জানা গিয়েছে, উইকেট দেখে খুশি ভারতীয় কোচ ও তাঁর সাপোর্ট স্টাফরা। বড় রানের ম্যাচ হবে বলেই মনে করছেন তাঁরা। কিন্তু তার মধ্যেই শিশির নিয়ে রয়েছে উদ্বেগ।

রাতের দিকে শীতের উপস্থিতি কিছুটা টের পাওয়া গেলেও কলকাতায় ঠান্ডা এখনও তেমন পড়েনি। কবে থেকে ঠান্ডার কনকনানি টের পাওয়া যাবে, স্পষ্ট নয়। কিন্তু নিয়মিতভাবে রাতের দিকে শিশির পড়ছে। আর রাতের ম্যাচে শিশিরের প্রভাব কতটা, ক্রিকেট দুনিয়ায় জানা হয়ে গিয়েছে আগেই। সঙ্গে টস যার, ম্যাচ তার- একথাও কারোর অজানা নয়। তাই শনিবার সন্ধ্যার ইডেনে পিচ ও যাবতীয় ব্যবস্থাপনা খতিয়ে দেখার পর কিউরেটার সুজন মুখোপাধ্যায় ও আশিস ভৌমিকের সঙ্গে আলাদা করে কথা বলেন ভারতীয় কোচ। জানতে চান, কলকাতায় রাতের দিকে শিশির কেমন পড়ছে।

- Advertisement -

সূত্রের খবর, ইডেনে কালকের ম্যাচে শিশিরের প্রভাব কমানোর জন্য কিউরেটারকে নির্দেশও দিয়েছেন টিম ইন্ডিয়ার কোচ। বঙ্গ ক্রিকেটের একটি বিশেষ সূত্রের কথায়, অ্যান্টি ডিউ স্প্রে বেশি করে করার পাশে দড়ির মাধ্যমে মাঠের শিশির কমানোর জন্য কাজ আরও জোরদারভাবে শুরু হয়েছে আজ থেকেই। রাতের দিকে ইডেনে ম্যাচ সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা পরিদর্শনের মাঝে জৈব সুরক্ষা বলয় নিয়ে কিছু নির্দেশ সিএবিকে দিয়ে গিয়েছেন ম্যাচ কমিশনার ও আম্পায়াররা।