পূজারাদের ব্যর্থতার দিনে রাহুলের শতরান

ভারত৩০৬/ (৯০ ওভার)

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : অধিনায়ক বিরাট কোহলির পিঠে চোট। মাসল স্টিফ হয়ে গিয়েছে। সহ অধিনায়ক আজিঙ্কা রাহানের চোট হ্যামস্ট্রিংয়ে। বাঁ পায়ের হ্যামস্ট্রিং ফুলে রয়েছে।

- Advertisement -

নিট ফল, নির্বাচিত কাউন্টি একাদশের বিরুদ্ধে বিলেত সফরের একমাত্র প্রথমশ্রেণির ম্যাচে খেলা হল না টিম ইন্ডিয়ার অধিনায়ক ও তাঁর ডেপুটির। বদলে দলকে নেতৃত্ব দিলেন রোহিত শর্মা (৯)। আর টস জিতে ব্যাট করতে নেমে ইংল্যান্ড সিরিজের পরীক্ষায় ব্যর্থ হলেন ভারতীয় ব্যাটসম্যানরা। রোহিতের সঙ্গে মায়াঙ্ক আগরওয়াল (২৮) ওপেন করতে নেমেছিলেন। ভালো শুরুর পরও বড় রান পাননি তাঁরা। তিন নম্বরে নেমে চেতেশ্বর পূজারাও (২১) হতাশ করেছেন। চার নম্বরে নেমে হনুমা বিহারীর (২৪) অবস্থাও তথৈবচ।

চেস্টার লি স্ট্রিটের মাঠে শুরুর ব্যাটিং বিপর্যয় কাটিয়ে ভারতীয় দলকে ভরসা দেওয়ার কাজটা করলেন কেএল রাহুল (১০১)। রবীন্দ্র জাদেজাও (৭৫) ব্যাট হাতে ভরসা দিলেন তাঁকে। দীর্ঘদিন পর প্রথমশ্রেণির ম্যাচ খেলতে নেমে নির্বাচিত কাউন্টি একাদশের বিরুদ্ধে নজরকাড়া ব্যাটিং করে প্রথম টেস্টের প্রথম একাদশে ঢোকার দাবি তুললেন রাহুল। যদিও বাস্তবে ৪ অগাস্ট থেকে নটিংহ্যামে শুরু হতে চলা জো রুটদের বিরুদ্ধে প্রথম টেস্টের দলে তাঁর থাকার সম্ভাবনা কম। কিন্তু তারপরও রাহুলের পরিস্থিতি বুঝে আগ্রাসী ও পরিণত ব্যাটিংয়ের প্রশংসা সর্বত্র। সঙ্গে পূজারা-রোহিতদের জঘন্য শট বাছাই কোহলিকে চাপে রাখবেই।

এদিকে, আজ খেলা শুরুর আগে ইসিবির তরফে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে অনুরোধ করা হয় তাঁদের দলে খেলার জন্য অন্তত দুইজন ক্রিকেটার দিক টিম ইন্ডিয়া। কারণ, নির্বাচিত কাউন্টি একাদশ দলের কয়েকজন ক্রিকেটার গত দুই-তিন দিনের মধ্যে করোনা আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন। তাই কোহলিরা দলের সঙ্গে থাকা পেসার আভেশ খান (৪১-০) ও অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দরকে প্রতিপক্ষ দলে ধার দেন। বল করতে গিয়ে আঙুলে চোট পেয়েছেন আভেশ। ম্যাচে রোহিতরা প্রয়াত যশপাল শর্মার স্মরণে কালো আর্ম ব্যান্ড পরে খেলেন। বোর্ডের নির্দেশেই এমনটা হয়েছে বলে খবর।