রায়গঞ্জের স্কুলে মিনি আবহাওয়া স্টেশন চালু

167

রায়গঞ্জ: রায়গঞ্জে প্রথম একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের উদ্যোগে শুরু হল মিনি আবহাওয়া স্টেশন। রায়গঞ্জের সুদর্শননপুরের একটি স্কুলের উদ্যোগে চালু হল এই স্টেশন। প্রায় পাঁচ মাস আগে রায়গঞ্জ মোহনবাটি হাই স্কুলের শিক্ষক বিশ্বজিৎ রায়ের তত্ত্বাবধানে মিনি আবহাওয়া স্টেশনের কাজ শুরু হয়। পড়ুয়াদের হাতে কলমে আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহের পাশাপাশি বিশ্বজুড়ে বাড়তে থাকা তাপমাত্রা সম্পর্কে সচেতন করতে বিদ্যালয় কর্তৃপক্ষের এই উদ্যোগ।

শুক্রবার কোভিডবিধি মেনে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে আবহাওয়া স্টেশনটির উদ্বোধন করা হয়। আবহাওয়া স্টেশনটির নাম দেওয়া হয়েছে ‘ব্রিজ’। স্কুলের প্রধান শিক্ষক ধ্রুবজ্যোতি অধিকারী বলেন, ‘এটি আমাদের বিশেষ প্রয়াস। সিলেবাস ভিত্তিক পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য আমরা সর্বদাই সচেষ্ট। এই স্টেশনের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা আবহাওয়া সংক্রান্ত অনেক তথ্য জানতে পারবে। রায়গঞ্জ মোহনবাটি হাই স্কুলের ভূগোল শিক্ষক বিশ্বজিৎ রায়কে আবেদন জানাতেই তিনি রাজি হয়ে যান। সম্পূর্ণভাবে ওনার তত্বাবধানে এই আবহাওয়া দপ্তর চালু করা হল।‘

- Advertisement -

এই আবহাওয়া দপ্তরে রেনগজ, বাত পতাকা, সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা মাপক যন্ত্র, সানসাইন রেকর্ডার, অ্যানিমোমিটার যন্ত্র লাগানো হয়েছে। এ প্রসঙ্গে শিক্ষক বিশ্বজিৎ রায় বলেন, ‘এই আবহাওয়া স্টেশনের মাধ্যমে স্কুলের ছাত্র-ছাত্রীরা উপকৃত হবে। অনেক তথ্য জানতে পারবে।‘ এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন স্কুলের প্রধানাচার্য ধ্রুবজ্যোতি অধিকারী, পরিচালন সমিতির সভাপতি বিশ্বনাথ বসাক, সম্পাদক প্রদীপ দত্ত, বিদ্যালয়ের প্রাতঃ বিভাগের দায়িত্বপ্রাপ্ত তথাগত ভট্টাচার্য, অ্যাকাডেমিক কো-অর্ডিনেটর হিমাংশু ত্রিবেদী সহ অন্যান্য শিক্ষক, শিক্ষিকারা।