পক্ষীনিবাস খুললেও প্রথমদিনে পর্যটকদের দেখা নেই কুলিকে

153

রায়গঞ্জ: দীর্ঘ সাড়ে চার মাস পর রাজ্য সরকারের নির্দেশে সমস্ত কোভিডবিধি মেনে এদিন থেকে খুলল রায়গঞ্জ ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি। শুক্রবার সকাল ১০টায় খুলেছে, বিকেল সাড়ে ৩টা পর্যন্ত খোলা থাকবে। সোমবার বন্ধ থাকবে। তবে এদিন সেভাবে দেখা মিলল না পর্যটকদের। দুপুর ১টা পর্যন্ত দেখা গেল ২০ জন পর্যটক এসেছেন। করোনা সংক্রমণ রুখতে গত মে মাস থেকে পক্ষীনিবাসে প্রবেশ নিষেধ ছিল। এই খবরে খুশি শহরের পরিবেশপ্রেমী ও পশুপ্রেমী সংস্থার প্রতিনিধিরা।

রায়গঞ্জ শহর থেকে একটু দূরে ১২ নম্বর জাতীয় সড়কের সঙ্গেই কুলিক পাখিরালয় অবস্থিত। এই পাখিরালয়ে হিজল, জারুল সহ একাধিক প্রজাতির বৃক্ষের পাশাপাশি দেশীয় ময়না, কাকাতুয়া, শালিক, ফিঙে, দোয়েল, কোয়েল, টিয়া ছাড়াও নানারকম পাখি সারাবছর দেখা গেলেও প্রতি বছর জুন মাস থেকে পরিযায়ী পাখিদের ঢল নামে। কয়েক হাজার কিমি দূর ভিন দেশ থেকে ওপেন বিল স্টক, নাইট হেরন, ইগ্রেট, কর্মোরেন্ট পাখিরা  উড়ে আসে এখানে।

- Advertisement -

গত ১৪ ও ১৫ সেপ্টেম্বর এই পাখিরালয়ে পাখি শুমারির কাজও শেষ হয়েছে। এই পাখিরালয়কে কেন্দ্র করে সারাবছর ভিড় জমান স্থানীয় ও বহিরাগত পর্যটকরা। গতকাল রাজ্য সরকার সমস্ত অভয়ারণ্য খোলার নির্দেশ দেওয়ার পর আজ খুলে দেওয়া হয় পক্ষীনিবাস। রায়গঞ্জ কুলিক ফরেষ্ট ডিভিশনের রেঞ্জার প্রমিকা লামা জানান, আজ বেশি পর্যটক আসেনি। আশাকরি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে। পক্ষীনিবাস খুলে যাওয়ায় খুশি পরিবেশপ্রেমী থেকে পশুপ্রেমী সংস্থার প্রতিনিধিরা। সামনে পুজোর মরশুম। কুলিক অভয়ারণ্যে পর্যটকদের ঢল নামার সম্ভাবনা রয়েছে।