দেশজুড়ে আলোড়ন ফেলছে রায়হানের গবেষণা

234

জন্মের পর থেকেই শিশুরা কেন অপুষ্টিতে ভুগছে? কেনইবা অল্প বয়সে পড়াশোনা ছেড়ে দিচ্ছে শিশুরা? আর ঠিক কী কারণে শিশুদের অল্প বয়স থেকেই অপরাধ প্রবণতা জন্মাচ্ছে? এসব বিষয়ে গবেষণা করে দেশজুড়ে আলোড়ন ফেলে দিয়েছে কালিয়াচক-২ ব্লকের ছবিলপাড়া গ্রামের বাসিন্দা মহম্মদ ইয়াসিন শেখের ছেলে রায়হান শেখ।

রায়হানের গবেষণা ছিল মূলত মালদা জেলার পনেরোটি ব্লক এবং দু’টি পুরসভা এলাকাজুড়ে। গবেষণার লক্ষ্য়ে রায়হানের দল বিশেষ জোর দিয়ে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালিয়েছে। গবেষনার স্বার্থে আর্থসামাজিক পরিপ্রেক্ষিতে উন্নত, কম উন্নত এবং অনুন্নত গ্রামগুলিকে এ-বি-সি তিনটি ভাগে ভাগ করে এই সমীক্ষা চালানো হয়। প্রতিটি ব্লকের মোট ৭৩১ জন করে শিশুর পরিবারের ওপর সমীক্ষা করা হয় হয়। অবশেষে সমীক্ষার রিপোর্ট পেশ করে জহরলাল নেহেরু ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি পেয়ে তাক লাগিয়েছে‌ন রায়হান।

- Advertisement -

বিষয়টি নিয়ে রাইহান শেখ জানিয়েছেন, ‘জেলার ৪০ শতাংশ শিশু অপুষ্টিতে ভুগছে। বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে তাদের দৈহিক শারীরিক ও মানসিক বিকাশ সম্পন্ন হয়নি। সমস্যার সমাধান না হলে দেশ এগিয়ে যেতে পারবে না। আমি জেলা শাসকের মাধ্যমে আমার এই গবেষণা প্রশাসনের সমস্ত আধিকারিকদের কাছে তুলে ধরতে চাই।’