বীরপাড়ায় ওভারব্রিজ নিয়ে চাপানউতোর

145

বীরপাড়া: ওভারব্রিজ না থাকায় আলিপুরদুয়ার জেলার বীরপাড়ার প্রাণকেন্দ্রে অবস্থিত লেভেল ক্রসিংয়ের যানজটে নাজেহাল হচ্ছে এলাকার হাজার হাজার মানুষ। সমস্যায় ভুগতে হতে হচ্ছে ভুটানের নাগরিকদেরও। ওভারব্রিজ না মেলায় তৃণমূলের নেতা-কর্মীরা কেন্দ্রীয় সরকার ও মাদারিহাটের বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা বিশেষ করে আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী জন বারলাকেই দোষারোপ করছেন। তবে বিজেপির বাকি নেতাদের মতোই এ ব্যাপারে অসহযোগিতার অভিযোগ তুলে রাজ্য সরকারকে কাঠগড়ায় তুলে দায় সারছেন জন বারলা ও মনোজ টিগ্গা।

বীরপাড়ার এমন একটি জ্বলন্ত সমস্যা নিয়ে দুই দলের নেতা ও জনপ্রতিনিধিদের চাপানউতোরে বিরক্ত বীরপাড়াবাসী। স্থানীয়দের অভিযোগ, বীরপাড়ার অন্যতম প্রধান সমস্যা লেভেল ক্রসিংয়ের যানজট। অথচ সমস্যা সমাধানের উদ্যোগ নেই। বরং একে অপরের ওপর দায় চাপাচ্ছেন নেতা ও জনপ্রতিনিধিরা। তাঁদের বক্তব্য, চাপানউতোর নয়, তাঁরা চান সমস্যার সমাধান। প্রসঙ্গত, ওই লেভেল ক্রসিংয়ের গেট খোলার পরও যান চলাচল স্বাভাবিক হতে দীর্ঘক্ষণ সময় লাগে। যানজটে দীর্ঘক্ষণ আটকে থাকার চেয়ে এখন অনেক পথচারী ও সাইকেল আরোহী ঝুঁকি নিয়েই লেভেল ক্রসিং পার হন। লেভেল ক্রসিংয়ের একদিকে একাধিক স্কুল, কলেজ, বীরপাড়া থানা ও হাসপাতাল অবস্থিত। যানজটে প্রতিদিনই আটকে পড়ে অ্যাম্বুল্যান্সও। দীর্ঘক্ষণ লেভেল ক্রসিংয়ে আটকে থেকে এর আগে অ্যাম্বুল্যান্সেই রোগীর মৃত্যুর ঘটনাও ঘটেছে।

- Advertisement -

এদিকে বীরপাড়ার বাসিন্দা তথা তৃণমূলের তরাই ডুয়ার্স প্ল্যানটেশন ওয়ার্কাস ইউনিয়নের সভাপতি নকুল সোনারের অভিযোগ, ইচ্ছে করেই সমস্যা জিইয়ে রেখে বছরের পর বছর ভোটের আগে ইস্যু করে ফায়দা লুটছে বিজেপি ও কেন্দ্রীয় সরকার। মন্ত্রী হওয়ার পর জন বারলাও এটাই করে যাচ্ছেন। তবে মাদারিহাটের বিজেপি বিধায়ক মনোজ টিগ্গার ব্যাখ্যা, এ ধরনের কাজে ওভারব্রিজ এবং অ্যাপ্রোচ রোড তৈরির কাজের টাকার অংক নির্দিষ্ট অনুপাতে ভাগ করে নেয় কেন্দ্রীয় রেলমন্ত্রক ও রাজ্য সরকার। অ্যাপ্রোচ রোড তৈরি করতে গেলে জমি দখলমুক্ত করার দায়িত্ব নিতে হবে পূর্ত দপ্তরকে। অবৈধ দখলদারদের হঠানোর কাজ করতে হবে রাজ্য সরকারকেই।