দফায় দফায় বৃষ্টিতে ভিজছে রাজ্য

715
Ayusman Chakraborty File Photo

কলকাতা: কয়েকদিনের ভ্যাপসা গরমের পর বৃষ্টিতে ভিজল বাংলা। আলিপুর আবহাওয়া দপ্তরের আগাম পূর্বাভাস অনুযায়ী রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু হয়েছে। কয়েকটি জেলায় আরও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছিল হাওয়া অফিস। রাতভর বৃষ্টিতে ইতিমধ্যেই জলমগ্ন শিলিগুড়ি সহ বিস্তীর্ণ এলাকা। জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় শিলিগুড়িতে ৯৫.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। জলপাইগুড়িতে হয়েছে ৯৬.২ মিলিমিটার। এদিনও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা ও দুই দিনাজপুরেও।

- Advertisement -

পাশাপাশি দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ বীরভূম পাঁচ জেলায়ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও মেঘলা আকাশ। সারাদিন দফায় দফায় বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ বাকি জেলাগুলিতে।

মৌসুমী অক্ষরেখার একটি অংশ উত্তরবঙ্গ থেকে মণিপুর পর্যন্ত অবস্থান করছে। এই অক্ষরেখাটি উত্তরবঙ্গ থেকে অসম হয়ে মণিপুর পর্যন্ত গিয়েছে। এর প্রভাবে সমুদ্র থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। যার জেরে রাজ্যজুড়ে বৃষ্টির ভ্রুকুটি দেখা দিয়েছে। ফলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অর্থাৎ অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম সহ বিভিন্ন জায়গায় আগামী দু’দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।