ধেয়ে আসছে ইয়াস, রাজ্যের একাধিক জেলায় শুরু বৃষ্টিপাত

87
প্রতীকী ছবি।

উত্তরবঙ্গ সংবাদ নিউজ ডেস্ক: সোমবার সকালেই গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ইয়াস। অন্যদিকে ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে সোমবার থেকেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত শুরু হয়েছে কলকাতা, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়ায়।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এদিন বেলা সাড়ে এগারোটা নাগাদা বালাসোর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে বঙ্গোপসাগরে অবস্থান করছিল ঘূর্ণিঝড় ইয়াস। অন্যদিকে দিঘা থেকে দূরত্ব ছিল ৬২০ কিলোমিটার। জানা গিয়েছে, ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার বেগে বুধবার আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ইয়াস। ইয়াসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার। আবহাওয়াবিদদের মতে, ঘূর্ণিঝড় আমপানের তুলনায় কম দাপট হবে ইয়াসের।

- Advertisement -

ঘূর্ণিঝড় ইয়াসের জেরে রাজ্যর একাধিক জেলায় বৃষ্টিপাত শুরু হয়েছে ইতিমধ্যে। আগামীকাল অর্থাৎ মঙ্গলবার বৃষ্টির সম্ভবনা রয়েছে দুই মেদিনীপুর সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলিতে। বুধবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি, কলকাতায় ভারী মাত্রায় বৃষ্টির পূর্বাভাস মিলেছে আবহাওয়া দপ্তর সূত্রে। অন্যদিকে ভারী থেকে অতিভারী মাত্রায় বৃষ্টি হতে পারে দুই বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ সহ উত্তরের মালদা, দক্ষিণ দিনাজপুরে। বৃহস্পতিবার অর্থাৎ ২৭ মে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতিভারী মাত্রায় বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে।