সাইকেলে চেপে খারদুংলা অভিযানে রাজগঞ্জের যুবক

165

রাজগঞ্জ: পুরোনো সাধারণ সাইকেলে খারদুংলা ভ্রমণ করে এলেন রাজগঞ্জের যুবক আনিস আখতার (২২)। ‘স্বাস্থ্যই সম্বল’ বার্তা নিয়ে মানালি থেকে সাইকেলে লাদাখের খারদুংলা পাশ পৌঁছোন রাজগঞ্জের মাঝিয়ালি গ্রাম পঞ্চায়েতের বাদলাগছের কলেজ পড়ুয়া আনিস। শনিবার তিনি বাড়ি ফিরে আসেন।

শিলিগুড়ি কলেজের বিজ্ঞান বিভাগের পঞ্চম সিমেস্টারের ছাত্র আনিস জানান, ছোটবেলা থেকে সাইকেল চালাতে ভালোবাসেন। এই ভালোলাগা থেকেই সাইকেলে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় ভ্রমণ করেছেন তিনি। প্রত্যন্ত গ্রামের মধ্যবিত্ত পরিবারের ছেলে আনিস পড়াশোনার সঙ্গে সঙ্গে নিয়মিত সাইকেল চালানো অভ্যাসে পরিণত করেছেন। বাদলাগছের জাহিরুল ইসলামের ছেলে আনিস গত ২৮ জুলাই পুরোনো সাইকেল নিয়ে বাড়ি থেকে বেরিয়ে পড়েন। কলকাতার তাঁর এক বন্ধু অভিক চট্টোপাধায়কে সঙ্গে নিয়ে ট্রেন ও বাসে করে মানালি পৌঁছোন। সেখান থেকে ৭ অগাস্ট দুই বন্ধুর সাইকেল যাত্রা শুরু। ১৪ দিন সাইকেল চালিয়ে প্রায় ৫০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করে খারদুংলা পৌঁছোন।

- Advertisement -

আনিস বলেন, ‘নিয়মিত সাইকেল চালানোর অভ্যাস থাকলে শরীর ফিট থাকে। এছাড়া সাইকেলে ভ্রমণের মজাই আলাদা। আর জায়গাটা যদি খারদুংলার মতো প্রাকৃতিক সৌন্দর্যের হয় তো সাইকেল চালানোর কষ্টকে কষ্ট বলে মনে হয় না। রাস্তার দুই পাশের দৃশ্য দেখতে দেখতে খারদুংলা পৌঁছে গেলাম। রাস্তায় পানীয় জলের সমস্যা হলেও ট্রাকচালকরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। দু’দিন সেখানকার প্রাকৃতিক দৃশ্য উপভোগ করার পর বাড়ির উদ্দেশ্যে রওনা হলাম।’