সেনার সুবিধার্থে স্টিল ব্রিজ, উদ্বোধনে প্রতিরক্ষামন্ত্রী

476

নয়াদিল্লি: ভারত-চিন সীমান্তে টানাপড়েনের আবহ শেষ হয়েও যেন হচ্ছে না শেষ। সম্পর্কের তিক্ততা বাড়ছে দুই শক্তিধরদের মাঝে। এরই মধ্যে চিনা সেনা একাধিকবার ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করেছে। আর তাই ভারতীয় সেনা নিজেদের অবস্থান আরও শক্তপোক্ত করতে উদ্যত। আর সেই অবস্থানের অঙ্গ হিসেবে এবং ভারতীয় সেনার কাজ সহজ করতে শুক্রবারই উদ্বোধন হবে স্টিল ব্রিজ।

জানা গিয়েছে, হিমাচল প্রদেশের সব থেকে লম্বা ব্রিজ হল দারচা পুল। এটি ৩৬০ মিটার লম্বা। এই দারচা পুল স্টিল ব্রিজ হিসাবে পরিচিত। এদিন দেশজুড়ে ৪৩টি ব্রিজ ও একটি টানেল-এর উদ্বোধন করবেন রাজনাথ সিং। করোনার আবহে প্রতিটি ব্রিজের উদ্বোধন হবে ভার্চুয়ালি। এদিকে ৩ অক্টোবর অটল টানেল উদ্বোধন হবে বলে সূত্রের খবর।

- Advertisement -

দেশের প্রথম ফোর জি নেটওয়ার্কের সুবিধাযুক্ত এই টানেলের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকতে পারেন বলে সূত্রের খবর। পাশাপাশি, উত্তরের দ্বিতীয় দীর্ঘতম স্টিল ব্রিজের উদ্বোধনও হবে আজ। মানালিতে তৈরি হওয়ার আরও একটি ব্রিজের উদ্বোধন করবেন রাজনাথ সিং।

৩৮ বিআরটিএফ-এর কমান্ডার উমা শঙ্কর জানিয়েছেন, ‘স্টিল ব্রিজ উদ্বোধন হলে সেনার গাড়ি মানালি-লাহোল-লেহ-লাদাখ পর্যন্ত সহজেই পৌঁছতে পারবে। স্থানীয় মানুষের যাতায়াতেও সুবিধা হবে।‘

উল্লেখ্য, ভারতীয় সেনা নিজেদের অবস্থানে অনড়। পূর্ব লাদাখে এবার এবার শীতকালেও ভারতীয় সেনার জওয়ানরা পাহারায় থাকবেন। ইতিমধ্যে সেনা হেলিকপ্টারের সাহায্যে দুর্গম এলাকায় খাবার ও প্রয়োজনীয় সামগ্রী মজুত করা হচ্ছে। পাশাপাশি এই ব্রিজ উদ্বোধন হওয়ার ফলে সেনা কনভয় চলাচলে সুবিধা হবে। এমনকি প্রয়োজনীয় জিনিসপত্র জায়গামতো নিয়ে যেতেও সেনার সুবিধা হবে।