তিন দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাজ্যসভার অধিবেশন বয়কট বিরোধীদের

318

নয়াদিল্লি: আট সাংসদের সাসপেনশন প্রত্যাহার সহ তিন দাবিতে মঙ্গলবার রাজ্যসভার অধিবেশন বয়কট করলেন বিরোধীরা। রাজ্যসভায় বিরোধী নেতা গুলাম নবি আজাদ জানান, সাসপেনশন না ওঠালে অধিবেশনে যোগ দেবেন না তাঁরা।

এদিকে সংসদের বাইরে বাগানে অনির্দিষ্টকালের জন্য ধর্নায় বসেছেন সাসপেন্ড হওয়া আট সাংসদ। এদিন জিরো আওয়ারের পর রাজ্যসভার বিরোধী নেতা গুলাম নবি আজাদ তিনটি দাবি রাখেন। এক, আট সাংসদের সাসপেনশন তুলে নিতে হবে। দুই, সরকার একটি বিল আনুক, যাতে বেসরকারি সংস্থা কৃষকদের থেকে ন্যূনতম সহায়ক মূল্য (‌এমএসপি)‌–র কম দামে ফসল ক্রয় করতে না পারে। সেই এমএসপি নির্ধারণ করবে সরকারই। তিন নম্বর দাবি হল, এমএস স্বামীনাথন কমিটির সুপারিশ মেনে এমএসপি নির্ধারণ করতে হবে। সংসদের গান্ধি মূর্তির সামনে সাসপেনশন তোলার দাবিতে বিক্ষোভ দেখান বিরোধীরা। সাসপেন্ড হওয়া সাংসদদের দাবি, সাসপেনশন তোলার পাশাপাশি কৃষক বিরোধী বিলও প্রত্যাহার করতে হবে।

- Advertisement -

রবিবার এই জোড়া কৃষিবিল পাশ করা নিয়ে রাজ্যসভায় হট্টগোল শুরু হয়। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তৃণমূল সাসংদ ডেরেক ও ব্রায়েন সহ বিরোধীরা। গতকাল তা নিয়ে আট বিরোধী সাংসদকে সাসপেন্ড করা হয়। তাঁরা কক্ষ ত্যাগ করতে অস্বীকার করেন। এরপর পাঁচবার রাজ্যসভার অধিবেশন মুলতুবি হয়। এরপর সংসদের বাইরে অনির্দিষ্টকালের জন্য তাঁরা ধর্নায় বসেন।