এখনই থামছে না কৃষক আন্দোলন, ঘোষণা রাকেশ টিকাইতের

89

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করলেও কৃষক আন্দোলন এখনই থামছে না বলে স্পষ্ট জানালেন রাকেশ টিকাইত।

শুক্রবার গুরু নানকের জন্মজয়ন্তীতে বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। আন্দোলন ছেড়ে কৃষকদের মাঠে ফিরে যাওয়ার আবেদনও জানিয়েছেন তিনি। প্রায় এক বছর ধরে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে আসছেন কৃষকরা। আন্দোলনের মুখে পড়ে অবশেষে পিছু হঠতে বাধ্য হল কেন্দ্রীয় সরকার।

- Advertisement -

এদিন প্রধানমন্ত্রী বলেন, ‘দেশবাসীর কাছে ক্ষমা চাইছি। কৃষি আইন প্রত্যাহার করা হচ্ছে। এই মাসে শুরু হতে চলা সংসদ অধিবেশনে কৃষি আইন প্রত্যাহার করা হবে।’ তবে প্রধানমন্ত্রীর ঘোষণার পরও কৃষি আইন কাগজে-কলমে প্রত্যাহার না হওয়া পর্যন্ত পুরোপুরি নিশ্চিত হতে পারছেন না কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকাইত। তিনি স্পষ্ট জানিয়েছেন, সংসদে যতক্ষণ না কৃষি আইন বাতিল হচ্ছে, ততক্ষণ তাঁরা আন্দোলন থেকে সরছেন না।

টিকাইতের বক্তব্য, কৃষক আন্দোলন এখনই থামছে না। সংসদে কৃষি আইন বাতিল হওয়া পর্যন্ত তাঁরা অপেক্ষা করবেন। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদনও জানিয়েছেন তিনি।