উত্তরবঙ্গজুড়ে পালিত হচ্ছে রাখী বন্ধন উৎসব

317

উত্তরবঙ্গ ব্যুরো: করোনার আবহে উৎসবের আমেজ নেই। তবে বঙ্গ সংস্কৃতির ঐতিহ্যকে ধরে রাখতে রাজ্যজুড়ে রাখি বন্ধন উৎসব পালিত হচ্ছে। কোচবিহার জেলাজুড়ে অনাড়ম্বর ভাবেই পালিত হল এই উৎসব। গাছ না কাটার বার্তা দিয়ে গাছকেই রাখি পরিয়ে দিয়েছে আস্থা ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যেরা। এর পাশাপাশি সাধারণ মানুষকে রাখি পড়ানোর সাথে সাথে মাস্ক, স্যানিটাইজার বিলি করেন। কোতোয়ালি থানার আইসি সৌম্যজিত রায় কর্মসূচিতে অংশ নেন।  তৃণমূলের জেলা কার্যালয়ে এদিন রাখি বন্ধন কর্মসূচি পালন করা হয়। সেখানে একে অপরকে মাস্ক পড়িয়ে দেন। সেই মাস্কে ছিল রাখির ছবি। দলের জেলা সভাপতি পার্থপ্রতিম রায় সহ অন্যরা সেখানে উপস্থিত ছিলেন। এদিকে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ রাখি পড়িয়ে সম্প্রীতির বার্তা দিয়েছেন।

দিনহাটা থানার পুলিশ আধিকারিকদের উদ্যোগে মাস্ক বন্ধন কর্মসূচী পালিত হল। সোমবার দিনহাটা থানার আইসি সঞ্জয় দওের উপস্থিতিতে মাস্ক না পরে বাইরে বের হওয়া বাসিন্দাদের মাস্ক পরিয়ে দেওয়া হল। আইসি জানান, মাস্ক পরিয়ে সচেতনতার বন্ধনে আবদ্ধ করতেই এই উদ্যোগ। পাশাপাশি এদিন নর্থবেঙ্গল বাসফোর এন হরিজন ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সদস্যরা দিনহাটা ভবানিহল চৌপথিতে রাখিবন্ধন কর্মসূচী পালন করে। সংগঠনের সদস্য গৌতম বাসফোর জানান সাফাইকর্মীরা সচেতনতার বার্তা দিতে পথচারীদের রাখির পাশাপাশি মাস্কও বিতরণ করেছে।

- Advertisement -

নাগরাকাটায় সামাজিক দুরত্ব বজায় রেখে মিছিল করে প্রতিবন্ধীদের মাস্ক পরিয়ে দিনটি উদযাপন করল নাগরাকাটা থানার পুলিশ। এলাকাবাসীদের রাখী পরিয়ে দেন মহিলা পুলিশকর্মীরা। এদিনের কর্মসূচিতে নেতৃত্ব দেন নাগরাকাটা থানার ওসি সঞ্জু বর্মন। মিছিলটি নাগরাকাটা থানা থেকে শুরু হয়ে নন্দুমোড় ছওছড়িয়া মোড় নাগরাকাটা বাজার এবং সুলকামোড় পরিক্রমা করে।

জলপাইগুড়ি জেলার রাজগঞ্জের ডাবগ্রাম ফুলবাড়ি বিধানসভার তৃণমূল মহিলা কংগ্রেসের তরফে রাখী হাতে না পরিয়ে খামে করে তুলে দেওয়া হল। করোনার জন্য এবারই চিরাচরিত প্রথার বদল হল বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে। উপস্থিত ছিলেন তৃণমূল মহিলা কংগ্রেসের অঞ্চল সভানেত্রী নূরনেহার বেগম, সহ-সভানেত্রী সিতিকা রায়, সম্পাদিকা কনিকা রায়, তৃণমূলের ব্লক সভাপতি দেবাশীষ প্রামাণিক সহ স্থানীয় নেতৃত্বরা।

দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন ও বালুরঘাট পুরসভার উদ্যোগেও বালুরঘাট পুরসভা প্রাঙ্গণে রাখি বন্ধন উৎসব উপলক্ষে করোনাজয়ীদের সংবর্ধনা এবং মাস্ক বিলি করা হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক নিখিল নির্মল, বালুরঘাট মহকুমা শাসক তথা বালুরঘাট পুরসভার অ্যাডমিনিস্ট্রেটর বিশ্বরঞ্জন মুখার্জী। পাশাপাশি ভারতীয় জনতা যুব মোর্চার পক্ষ থেকে বালুরঘাট ফরেস্টের গাছগুলিতে রাখি বেঁধে দেওয়া হয়।