নূন্যতম মজুরি সহ বিভিন্ন দাবিতে র‍্যালির ডাক উত্তরবঙ্গ চা শ্রমিক সংগঠনের

100

চালসা: কেন্দ্র ও রাজ্য সরকার মুখে বড়ো বড়ো কথা বললেও চা বাগানের শ্রমিকদের জন্য কিছু করছে না। এখনও চা বাগানের শ্রমিকদের নূন্যতম মজুরি ও জমির অধিকার দেওয়া হয়নি। এই দাবিকে সামনে রেখে বিধানসভা নির্বাচনের আগে তরাই ও ডুয়ার্সে র‍্যালি করা হবে। বৃহস্পতিবার মেটেলি ব্লকের সাতখাইয়া এলাকায় উত্তরবঙ্গ চা শ্রমিক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভার পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়। যদিও কবে ও কিভাবে ওই র‍্যালি করা হবে তা এখনও ঠিক হয়নি।

এদিন উত্তরবঙ্গ চা বাগান সংগঠন ছাড়াও সভায় আরও তিনটি সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিল। সভার পর সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ক্রিস্টান খেরিয়া বলেন, ‘কেন্দ্র ও রাজ্য সরকার চা বাগানের শ্রমিকদের উন্নয়নের জন্য কোনো কাজ করছে না।শ্রমিকদের এখনো নূন্যতম মজুরি ও জমির অধিকার দেওয়া হয়নি। সম্প্রতি রাজ্য সরকার চা বাগান শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে ২০২ টাকা করলেও এতে আমরা খুশি না। ওই টাকায় শ্রমিকরা তাদের সংসার ঠিকঠাক ভাবে চালাতে পারবে না।’

- Advertisement -

এদিন তিনি আরও বলেন, ‘আমাদের মূল দাবি নূন্যতম মজুরি ও জমির অধিকার। এই দুই দাবিকে সামনে রেখে সমগ্র ডুয়ার্স ও তরাইয়ে একটি র‍্যালি করা হবে। ওই দুই দাবির ভিত্তিতে আমরা দীর্ঘদিন ধরেই আন্দোলন করছি। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না।‘ এদিনের সভায় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি যোগীতা ওঁরাও, সাধারণ সম্পাদক শশী সুনবার সহ অনেকে।