লকডাউনে দুঃস্থদের খাবার যোগানে অর্থ সংকটে রামকৃষ্ণ সেবাশ্রম

271

জিষ্ণু চক্রবর্তী, গয়েরকাটা: লকডাউনের প্রথম থেকে বাড়ি বাড়ি পৌঁছে দুঃস্থদের মুখে অন্ন যোগাচ্ছে রামকৃষ্ণ সেবাশ্রমের নাথুয়া শাখা। তাদের তরফে প্রতিদিন প্রায় ৪০০ জনকে খাবার রান্না করে বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

তবে সময়ের সঙ্গে দেখা দিয়েছে আর্থিক সমস্যা। ধীরে ধীরে ভাড়ে টান পড়ায় চিন্তার ভাঁজ পড়েছে রামকৃষ্ণ সেবাশ্রম কর্তৃপক্ষের উদ্যোক্তাদের কপালে। এতদিন নিজেদের উদ্যোগে তাঁরা এই কর্মসূচি চালিয়ে গেলেও এখন বাধ্য হয়ে সাধারণ মানুষের সাহাজ্য দাবি করেছেন তাঁরা। মানুষ সহায়তা করলে যতদিন লকডাউন চলবে ততদিন দুঃস্থদের রান্না করে খাবার বাড়িতে পৌছে দিতে প্রস্তুত রামকৃষ্ণ সেবাশ্রম কর্তৃপক্ষ।

- Advertisement -

আরও পড়ুন: লকডাউনে মেয়েদের হাতে ন্যাপকিন তুলে দিল আইসিডিএসের বড়বাবু

প্রসঙ্গত, লকডাউনের প্রথমদিন থেকেই প্রতিদিন নিয়ম করে ৪০০ জনকে খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। আগামী ৩ মে পর্জন্ত তাদের এই কর্মসূচি আপাতত ঠিক করা রয়েছে। কিন্তু লকডাউনের মেয়াদ যদি বাড়ে তবে আগামীদিনে কীভাবে এই কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়া হবে এই চিন্তাই করছেন তাঁরা।

রামকৃষ্ণ সেবাশ্রম, নাথুয়া শাখার মহারাজ স্বামী তদ্রুপানন্দ বলেন, ‘আমরা লকডাউনের প্রথমদিন থেকেই নিজেদের অর্থে এলাকার প্রায় ৪০০ দুঃস্থ মানুষের জন্য প্রতিদিন টোটোতে করে রান্না করা খাবার নিয়ে যাচ্ছি। তবে আমাদের ভাড় প্রায় শুন্য হতে চলেছে। লকডাউন দীর্ঘায়িত হলে মানুষের সমস্যা আরও বাড়বে। আমরা তাদের পাশে দাঁড়াতে চাই। এক্ষেত্রে এলাকার মানুষ যদি আমাদের সাহায্য করে তাহলে আমরা এই কাজ চালিয়ে যেতে পারব। আমি সবাইকে মানব সেবার কাজে এগিয়ে আসার জন্য অনুরোধ জানাচ্ছি।’