কাজের ফাঁকে বাঁশ, কাঠ ও চা গাছের ডাল দিয়ে ঘর সাজানোর সামগ্রী তৈরি করেন রণদাপ্রসাদ

115

রায়গঞ্জ: য্ত্রতত্র পড়ে থাকা বাঁশ, কাঠ এবং শুকিয়ে যাওয়া চা গাছের ডাল দিয়ে ঘর সাজানোর সামগ্রী তৈরি করেন রায়গঞ্জের গোয়ালপাড়ার বাসিন্দা রনদাপ্রসাদ পাল। নিজের কাজের ফাঁকে তৈরি করেন বাঁশের নৌকা, ফুলদানি, ঘর সাজানোর নানারকম জিনিসপত্র।

কাজের ফাঁকে বাঁশ, কাঠ ও চা গাছের ডাল দিয়ে ঘর সাজানোর সামগ্রী তৈরি করেন রণদাপ্রসাদ| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

- Advertisement -

বরুয়া গ্রাম পঞ্চায়েতের গোয়ালপাড়া গ্রামের বাসিন্দা রনদাপ্রসাদ। ৩৪ নম্বর জাতীয় সড়কের ধারে নিজের ক্ষুদ্র ব্যবসায়ী প্রতিষ্ঠানে বসে গাছের শুকনো শেকড়, ডাল-পালা, ডালের টুকরো, ছোটো খাটো শুকনো পাতা দিয়েই তৈরি করেন বিভিন্ন শিল্পকর্ম। প্রায় ২০ বছর ধরে এই কাজ করছেন তিনি। কাজে তাঁকে সাহায্য করেন স্ত্রী বাসন্তী পাল ও ভাইপো অচিন্ত্য কুমার পাল। এই শিল্পকর্মের সমস্ত কাঁচামাল নিখরচায় সংগ্রহ করেন বিভিন্ন জায়গা থেকে। কোথাও বেড়াতে গেলে বা কোনও কাজে গেলে উপকরণ সংগ্রহ করে দোকানে নিয়ে আসেন রনদাপ্রসাদ। দোকানে বসে খদ্দের সামলানোর পাশাপাশি চলে তাঁর শিল্পচর্চা। তবে এই শিল্পকর্ম বিক্রিতে আগ্রহ নেই রনদাপ্রসাদের। বরং নতুন প্রজন্ম যাতে এই কাজে উৎসাহিত হয় সেটাই লক্ষ্য তাঁর।

রণদাবাবুর স্ত্রী বাসন্তী পাল জানান, কোনও প্রশিক্ষণ ছাড়াই নিজের আগ্রহেই এই কাজ শিখেছেন রনদাবাবু।