গাজোলে উদ্ধার বিরল প্রজাতির প্যাঁচা

535

গাজোল: গাজোলের শংকরপুর এলাকার এক পুকুরের মধ্যে থেকে উদ্ধার করা হল অতি বিরল প্রজাতির একটি হুতুম প্যাঁচা। এদিন সকালে মিঠুন মুদি নামে এক স্থানীয় বাসিন্দা শংকরপুর এলাকায় একটি পুকুরে বিরল প্রজাতির ওই পাখিটিকে দেখতে পেয়ে তাকে উদ্ধার করে নিয়ে আসে। ওই পাখিটাকে প্রথমে নিয়ে আসা হয় বিএসএ ময়দানে। সেখানে বেশ কিছুক্ষণ ধরে রোদে রাখা হয়। অন্যদিকে, অতি বিরল হুতুম প্যাঁচা দেখতে বহু লোক ভিড় করেন।

স্থানীয় বাসিন্দা মিঠুন মুদি জানান, তিনি হঠাৎ করেই দেখেন পুকুরের জলের মধ্যে পাখিটিকে ভাসতে। এরপর পাখিটিকে উদ্ধার করে সেবা-শুশ্রূষা করেন। সেখান থেকেই ফোন করা হয় বনদপ্তর কর্মীদের। পরে ওই বিরল প্রজাতির পাখিটিকে তুলে দেওয়া হয় বনদপ্তর এর হাতে। এলাকায় অনেকেই একে হুতুম প্যাঁচা বলে চেনেন বলে জানান।

- Advertisement -

স্থানীয় যুবকরা জানান, প্যাঁচা জাতীয় হলেও এই পাখিটি প্রথমে কি ধরনের প্যাঁচা সেটা আমরা বুঝতে পারছিলাম না। অবশেষে গুগলে সার্চ করে এবং বিশেষজ্ঞদের মাধ্যমে জানতে পারি এটি হুতুম প্যাঁচা যার ইংরেজি নাম ব্রাউন ফিশ আউল। এই পেঁচাটি খুবই বিরল প্রজাতির, সচরাচর দেখতে পাওয়া যায় না। এর আগে মাঝে মধ্যেই গাজোলে দেখা মিলেছে লক্ষ্মী প্যাঁচার, কিন্তু এই ধরনের প্যাঁচা আগে দেখতে পাওয়া যায়নি। খবর পেয়ে বনদপ্তরের কর্মীরা এসে প্যাঁচাটি উদ্ধার করে নিয়ে যায়।