পৃথিবীর বিরলতম প্রাণীর দেখা! নিমেষে ভাইরাল ‘হলুদ’ পেঙ্গুইনের ছবি

142
ছবি: সংগৃহীত

জর্জিয়া: এই বিশ্বের প্রতিপ্রান্তে চলে নানা রংয়ের খেলা। প্রাণীকূলে দেখা যায় রংবেরংয়ের বৈচিত্র। যদি প্রশ্ন হয় কুকুরের গায়ের রং? উত্তর হবে ভিন্ন। তা বলে জেব্রা, খরগোশ বা জিরাফের গায়ের রং নিয়ে কিন্তু মনে কোনও দ্বিধা থাকার কথা নয়। তেমনই কালো-সাদায় মেশা দুষ্টু-মিষ্টি পেঙ্গুইনকে মানুষ যেভাবে চেনে, তাতে বৈচিত্র্য দেখা গেলে হতবাক হতে পারেন যে কেউ। এবার তেমনই অবাক করা ঘটনা ঘটল দক্ষিণ জর্জিয়ার বরফাবৃত অঞ্চলে।

বেলজিয়ামের ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অ্যাডামের ক্যামেরায় ধরা পড়েছে এক পেঙ্গুইনের অদ্ভুত রূপ। সে যেন পরিচিত সাদা-কালো বসন ছেড়ে হলুদে মজেছে। অর্থাৎ তার গায়ের সাদা রংয়ের মধ্যে ভাগ বসিয়েছে কালো নয়, বরং হলুদ রং। এই নতুন রংয়ের পেঙ্গুইন দেখে চমকে গিয়েছেন বেলজিয়ামের ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার। প্রায় দুই বছর পর তাঁর ওই ছবি হইচই ফেলে দিয়েছে গোটা বিশ্বে। অবাক হয়েছেন পশুবিশেষজ্ঞ থেকে পরিবেশবিদরাও। অদ্ভুত ওই মুহূর্তকে ঈশ্বরপ্রদত্ত বলে অ্যাখ্যা দিয়েছেন বেলজিয়ামের ওই  ফটোগ্রাফার। তিনি জানান, এমন দৃশ্য তিনি তাঁর জীবনে প্রত্যক্ষ করেননি। আর ৫০ মিটার দূরে থাকলে এই সুদর্শন পেঙ্গুইনের দর্শন মিলত না। ইতিমধ্যে, ওই পেঙ্গুইনের ছবির সিরিজ নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করেছেন অ্যাডাম।

- Advertisement -

২০১৯ সালে দক্ষিণ জর্জিয়ায় এক এক্সপিডিশনে গিয়েছিলেন বেলজিয়ামের ওই ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার। লাইন দিয়ে হেঁটে চলা সাদা-কালো পেঙ্গুইনদের ক্যামেরাবন্দি করার সময় আচমকাই তাঁর চোখে ধরা দিয়েছিল এই জীববৈচিত্র। সাদা-কালোর ভিড়ে ভাস্বর হয়ে উঠেছিল হলেদেটে পেঙ্গুইন। সকলের থেকে আলদা ওই প্রাণীর চালচলনও রাজার মতোই ছিল বলে জানিয়েছেন অ্যাডাম।

উল্লেখ্য, দক্ষিণ আটলান্টিকের অন্তর্গত দক্ষিণ জর্জিয়ায় একসঙ্গে প্রায় ১ লক্ষ ২০ হাজার কিং পেঙ্গুইন থাকে। সেই জনসংখ্যায় হলদে পেঙ্গুইনের সংখ্যা কত, তা অবশ্য জানা যায়নি। এ ব্যাপারে গবেষণা প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। যদিও বিশ্বের বিরলতম প্রাণীর তালিকায় পড়ে বলে মনে করছেন প্রাণীবিদরা।