স্বাস্থ্যসাথী প্যাকেজের রেট বৃদ্ধি নিয়ে বিশেষ ঘোষণা রাজ্যের

236

কলকাতা: ভোটের মুখে বাড়ানো হল স্বাস্থ্যসাথী প্যাকেজের রেট। এবার চিকিৎসার ক্ষেত্রে প্রায় ৩৩টি প্যাকেজে ১৫-২০ শতাংশ রেট বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। অর্থাৎ, রোগী পিছু কার্ডের মাধ্যমে হাসপাতাল, নার্সিংহোমগুলিকে যে টাকা দিত এবার তার থেকে ১৫-২০ শতাংশ বেশি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

হাসপাতাল ও নার্সিংহোমগুলির সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। বৈঠকের পর আলাপনবাবু বলেন, ‘স্বাস্থ্যসাথীর রেট নিয়ে হাসপাতাল ও নার্সিংহোমগুলির কাছে আমাদের আবেদন ছিল, যাতে কাউকে ফিরিয়ে না দেওয়া হয়। তাদের রেট চার্ট নিয়েও আমরা আলোচনা করেছি।’ পাশাপাশি, চিকিৎসার ক্ষেত্রে বেশিরভাগ প্যাকেজেই ১৫-২০ শতাংশ রেট বৃদ্ধি করা হচ্ছে বলে ঘোষণা করেন মুখ্যসচিব।

- Advertisement -

প্যাকেজ রেট বাড়ানোয় প্রায় ২০০ কোটি টাকা খরচ বাড়বে রাজ্য সরকারের। আলাপনবাবু জানিয়েছেন, বার্ষিক রাজ্যের কোষাগার থেকে আড়াই থেকে তিন হাজার কোটি টাকা খরচ হবে। যত বেশি সংখ্যক মানুষের কাছে এই প্রকল্প পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। সেখানে দু-চারটে ফিরিয়ে দেওয়ার ঘটনা ঘটছে। তবে সমস্যা মিটিয়ে ফেলার চেষ্টা চলছে।

ইতিমধ্যে এই প্রকল্পের সুবিধা মিলছে ১,৫৩৭টি হাসপাতাল ও নার্সিংহোমে। এর মধ্যে নতুন করে ৪২৫টি হাসপাতাল ও নার্সিংহোম স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় এসেছে। বাড়ানো হয়েছে বেডের সংখ্যাও। এই মুহূর্তে দৈনিক গড় ৩,৭০০ মানুষ স্বাস্থ্যসাথীর পরিষেবা পাচ্ছেন। তার জন্য দৈনিক সরকারের খরচ হচ্ছে ৭ কোটি টাকা। এখনও পর্যন্ত ২ কোটির বেশি পরিবার স্বাস্থ্যসাথীর আওতায় এসেছে। ৬৭ লক্ষ মানুষকে স্বাস্থ্যসাথীর কার্ড দেওয়া হয়েছে। আরও প্রায় ৮০ লক্ষ মানুষ এর আওতায় আসবেন বলে জানিয়েছেন মুখ্যসচিব।